আজ আমাদের রঙিন ঈদ

>১৪ জুন দুস্থ শিশুদের মাঝে নতুন রঙিন জামা বিতরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। আয়োজনটির নাম ছিল ‘একটি করে নতুন জামা’। সারা দেশের বন্ধুরা নিজেদের টাকায় কেনা ৫ হাজার ৩০০ জামা শিশুদের মধ্যে বিতরণ করেন।
নালিতাবাড়ী
নালিতাবাড়ী

তমা মন্তব্য করেছে, ‘আজ আমাদের রঙিন ঈদ।’ ভৈরবের তমার মতো সারা দেশের অনেকেই এ রকম মন্তব্য করেছেন।
বলছি ১৪ জুনের কথা। সেদিন সারা দেশে বন্ধুরা ৫ হাজার ৩০০ সুবিধাবঞ্চিত শিশুর মুখে হাসি ফুটিয়েছেন। মানে ৫ হাজার ৩০০ জন শিশুকে রঙিন জামা পরিয়ে দিয়েছেন। আনন্দে নেচে উঠেছে শিশুরা। শিশুরা যেমন জামা পেয়ে খুশি হয়েছে, তেমনি তমার মতো অনেকে বলেছে, ‘আজ আমাদের রঙিন ঈদ’।
সারা দেশের বন্ধুসভার বন্ধুরা শিশুদের হাতে রঙিন জামা দিতে পেরে নিজেরা আনন্দে ভেসেছেন। নিজেরা কষ্ট করে নিজেদের টাকায় ‘একটি করে রঙিন জামা’ কর্মসূচিতে অংশ নিয়ে ঈদের চেয়েও বড় ঈদের আনন্দ পেয়েছেন বন্ধুরা।

চাঁদপুর
চাঁদপুর

প্রথমে ভেবেছিলাম, মাত্র কয়েকটি বন্ধুসভা এই কাজে অংশ নেবে। কিন্তু না, দেশের প্রায় সব বন্ধুসভা অংশ নিয়েছে জামা সংগ্রহে। গুটিকয়েক বন্ধুসভা, যারা জামা দেয়নি, তারাও ২৫ জুনের মধ্যে সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে জামা বিতরণ করবে।
আমরা শোক প্রকাশ করছি পার্বত্য এলাকায় পাহাড়ধসে নিহত ব্যক্তিদের স্মরণে। পাহাড়ধসের কারণে বান্দরবান ও রাঙামাটি ১৪ তারিখে জামা বিতরণ করতে পারেনি। রাঙামাটি, চট্টগ্রাম ও পটিয়া বন্ধুসভা এখন দুর্গত লোকজনের পাশে দাঁড়িয়েছে। আমরা ১৫ জুন থেকেই ত্রাণ দেওয়া শুরু করেছি।
১৮ বছরের মধ্যে এবারই এমন একটি ভিন্ন রকম কাজে অংশ নিলেন বন্ধুরা। নিজেদের পকেটের টাকা দিয়েও যে হাজার হাজার শিশুর মুখে হাসি ফোটানো যায়, ‘একটি করে রঙিন জামা’ তার প্রমাণ।

পটুয়াখালী
পটুয়াখালী

দেশের সব বন্ধুকে আমরা ধন্যবাদ জানাই। সঙ্গে সঙ্গে আমাদের সহকর্মী প্রতিনিধি সাংবাদিক বন্ধুদের কাছেও কৃতজ্ঞতা প্রকাশ করছি। তাঁরা বরাবরের মতো বন্ধুদের পাশে ছিলেন। বন্ধুসভা করেন না এমন অনেকে আমাদের পাশে দাঁড়িয়েছেন। সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানাই।
কথা অনুযায়ী আমরা ১৩ বন্ধুসভাকে সেরা ঘোষণা করছি। বন্ধুসভার নাম নওগাঁ, সিলেট, কক্সবাজার, গাজীপুর, নরসিংদী, গাইবান্ধা, রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, বগুড়া, ঈশ্বরদী (পাবনা), মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ। সেরা বিবেচনা করার ক্ষেত্রে আমরা শুধু জামার সংখ্যাটাই বিবেচনা করেছি। মৌলভীবাজারের বন্ধু অপূর্ব সোহাগ আমাদের বন্ধু ডা. ফারহানা মোবিনকে বলেছেন, ‘আপু, সব বন্ধুই দামি দামি জামা কিনেছেন। কোনো বন্ধু সস্তা জামা কেনেননি শিশুদের জন্য।’ সারা দেশে খবর নিয়ে দেখা গেছে একই রকম অবস্থা।

টাঙ্গাইল
টাঙ্গাইল

১৪ জুন ঢাকায় কারওয়ান বাজার বন্ধুসভা কক্ষে বন্ধুরা যখন জামা বিতরণের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, তখন জাতীয় পর্ষদের বন্ধু তানভীন নাহার ঢাকা মহানগর বন্ধুসভার মৌসুমীকে বলছিলেন, ‘দেখো জামাটা কী অদ্ভুত সুন্দর।’ জামাটা বেশ বড়, তিনি জামাটা উঁচু করে ধরে আছেন। মৌসুমী বললেন, ‘এটা তো আমারই পরতে ইচ্ছে করছে।’ তানভীন বললেন, ‘আমারও।’ জামা নিয়ে বন্ধুসভা কক্ষে ঢুকলেন বন্ধু খায়রুন নাহার খেয়া। বললাম, ‘দেখি কী জামা কিনলে?’ ব্যাগ থেকে একটি মেয়েদের জামা বের করে ধরলেন। খুব সুন্দর জামা। অনেক দামি।
খেয়া বললেন, ‘সুবিধাবঞ্চিত শিশুদের জামা দেব, সস্তায় কিনতে মন টানল না।’
বন্ধুদের কিসে মন টানে আমরা জানি।
আজ বিশ্ববাবা দিবস। যে শিশুদের মুখে হাসি ফুটিয়েছেন বন্ধুরা সেই শিশুদের বাবারাও নিশ্চয় খুশি হয়েছেন। বাবা দিবসে বন্ধুদের বাবাদের অনেক শ্রদ্ধা ও ভালোবাসা।
লেখক: সভাপতি, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ