স্বাধীনতা জাদুঘর পরিদর্শন

জামালপুর: ৩ ডিসেম্বর জামালপুর বন্ধুসভার সাংগঠনিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শুরুর আগে সরকারি আশেক মাহমুদ কলেজে বিজয় মঞ্চের সামনে জামালপুর বন্ধুসভার বন্ধুরা
জামালপুর: ৩ ডিসেম্বর জামালপুর বন্ধুসভার সাংগঠনিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শুরুর আগে সরকারি আশেক মাহমুদ কলেজে বিজয় মঞ্চের সামনে জামালপুর বন্ধুসভার বন্ধুরা

৬ ডিসেম্বর বিকেল। ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বাঙালি জাতিসত্তার প্রতীক ‘শিখাচিরন্তন’-এ অবিরাম জ্বলছে বিজয় শিখা। এর পাশেই প্রথমআলো বন্ধুসভার বন্ধুরা একে একে জড়ো হতে শুরু করেছেন। বন্ধুদের উদ্দেশ্য স্বাধীনতা জাদুঘর পরিদর্শন করা।  

১৪৪টি কাচের প্যানেলে তিন শতাধিক আলোকচিত্র দিয়ে সাজানো হয়েছে এটি। আলোকচিত্রের মধ্যে রয়েছে মোগল আমল থেকে শুরু করে ব্রিটিশ শাসন, ১৯৪৭-এর ভারত-পাকিস্তান ভাগ, ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের আলোকচিত্র। বাংলাদেশের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শনের ছবি। আছে ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের এবং ১৬ ডিসেম্বরে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের বিশাল আকৃতির দুটি ছবি। বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে প্রকাশিত বিভিন্ন বিদেশি প্রতিবেদনের কপি এবং স্বাধীনতার স্বপক্ষে বহির্বিশ্বে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন ও পুস্তিকার ছবি। জাদুঘরের মাঝখানে রয়েছে একটি ফোয়ারা। ফোয়ারার পাশে একটি করিডর। করিডরের কালো দেয়ালে সাঁটানো গণহত্যার ছবিগুলো বলে দেয় ২৫ মার্চের কাল রাতের ভয়াবহতার কথা। মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা, ভালোবাসায় সিক্ত হয়  চোখ। দেশকে ভালোবাসার শপথ নিয়ে বেরিয়ে আসেন বন্ধুরা।

 জাদুঘর পরিদর্শনে অংশ নেন ঢাকা মহানগরের বিভিন্ন বন্ধুসভার বন্ধুরা। এ ছাড়া উপস্থিত ছিলেন প্রথম আলোবন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সদস্য হাসিনা মোস্তাফিজ, রাকিবুল হাসান ও ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক ওমর ফারুক।