মেহেরপুর সভার ৫০০০ বন্ধু বৃক্ষ

১৪ জুলাই একজন বন্ধু দুটি গাছ বিষয়ে মেহেরপুর বন্ধুসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ২১ জুলাই তাঁরা পঁাচ হাজার গাছ রোপণের ঘোষণা দেন
১৪ জুলাই একজন বন্ধু দুটি গাছ বিষয়ে মেহেরপুর বন্ধুসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ২১ জুলাই তাঁরা পঁাচ হাজার গাছ রোপণের ঘোষণা দেন

মেহেরপুর বন্ধুসভা পাঁচ হাজার গাছ লাগানোর ঘোষণা দিয়েছে। অবাক কাণ্ড! এত গাছ কীভাবে লাগাবেন তাঁরা। এ প্রশ্ন করেছে কেউ কেউ।

কিন্তু তাঁদের সমস্ত পরিকল্পনা ঠিকঠাক। গাছ সংগ্রহের ব্যবস্থা এবং কোথায় কোথায় গাছ লাগাবেন, সেগুলোও নিশ্চিত করেছেন। আমাকে এ খবর নিশ্চিত করলেন বন্ধুসভার উপদেষ্টা চিকিৎসক বাশার ও মেহেরপুর বন্ধুসভার সাধারণ সম্পাদক কামরুজ্জামান। ব্যাপক প্রস্তুতির মধ্য দিয়ে ২১ জুলাইয়ের দিকে এগোচ্ছেন তাঁরা। এ ধরনের পরিকল্পনাগুলো যদি বাস্তবায়িত হয়, তাহলে মেহেরপুর বন্ধুসভাই তাদের পুরো জেলাকে সবুজে পরিণত করতে পারে।

২১ জুলাই সারা দেশে ১২০টি বন্ধুসভা বৃক্ষরোপণের উদ্যোগ গ্রহণ করছে। প্রায় বন্ধুসভাই বৃক্ষরোপণ নিয়ে প্রস্তুতি বৈঠক করছে। কেউ কেউ ছুটছেন গাছ রোপণের জায়গা দেখতে। হিসাব করছেন কোন কোন গাছ কতটা লাগাবেন।

সারা দেশের বন্ধুদের মধে৵ একটা প্রতিযোগিতা শুরু হয়েছে, কে বেশি গাছ লাগাতে পারেন।

প্রবাসী বন্ধু এবং পরিচিতজন জানতে চেয়েছেন তাঁদের কী করণীয়। নিউইয়র্ক থেকে পূজা ব্যানাজি৴ জানিয়েছেন, তিনি সেখানেই গাছ লাগবেন। কুয়েত থেকে আল আমিন জানতে চেয়েছেন তাঁদের কিছু করণীয় আছে কি না। অস্ট্রেলিয়া থেকে বীথি মন্তব্য করেছেন, গাছ লাগানোর পর যেন সেটার পরিচর্যা করা হয়।

এটা খুবই আনন্দের কথা যে প্রথম আলো বন্ধুসভার বাইরেরও আমাদের অনেক শুভাকাঙ্ক্ষী আমাদের এই কর্মসূচিতে জড়িয়ে পড়েছেন। আমরা যে গাছগুলো রোপণ করছি, সেগুলোর নাম দেব বন্ধু বৃক্ষ। আমরা আশা করছি, বিপুলসংখ্যক বন্ধু বৃক্ষ আমরা রোপণ করতে পারব। জয়তু বন্ধুসভা।

 লেখক: সভাপতি, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ

আরও সংবাদ . . .