শাবাশ বন্ধুরা, ৭১হাজার...

>

শাবাশ বন্ধুরা, ৭১হাজার...
শাবাশ বন্ধুরা, ৭১হাজার...

প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে ২১ জুলাই সারা দেশে পালিত হলো বৃক্ষরোপণ কর্মসূচি, ‘একজন বন্ধু দুটি গাছ’। ১২০টি বন্ধুসভা এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। আজ বন্ধুসভার পাতায় ছাপা হলো সেই কর্মসূচি নিয়ে বন্ধু ও প্রতিনিধিদের পাঠানো আলোকচিত্র

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে যখন ফোন দিলাম, মেহেরপুরে তখন বৃষ্টি নামছে। মুষলধারার বৃষ্টি। শুনে মনটা খারাপ হয়ে গেল। তাহলে তো গাছ লাগানো বন্ধ। এখন উপায়?

‘তাহলে কি বন্ধুরা গাছ লাগানো বন্ধ রেখেছেন?’

‘বলেন কি, ছেলেপেলেরা বৃষ্টিতে ভিজে গাছ লাগাচ্ছে! গাছের ভাগ্য ভালো।’ বললেন মেহেরপুর বন্ধুসভার উপদেষ্টা ডা. এম এ বাশার। জানতে চাই, ‘কী রকম?’ তিনি উত্তর দেন, ‘বৃষ্টির সময় গাছ লাগালে গাছের জন্য ভালো।’

মেহেরপুর বন্ধুসভা শুধু নিজেরাই লাগিয়েছ সাড়ে ছয় হাজার গাছের চারা।

মেহেরপুর বন্ধুসভার সদস্য রাতুল। তাঁর বাবা তাঁকে পাঁচ হাজার টাকা দিয়েছে একটি মোবাইল কেনার জন্য। তিনি মোবাইল কিনেছেন ঠিকই। কিন্তু একটু কম দামের। মোবাইল কেনার টাকা থেকে এক হাজার টাকা গাছের চারা কেনার জন্য দিয়েছেন। সেই টাকা দিয়ে চারাগাছ কেনা হয়েছে।

শুধু মেহেরপুর বন্ধুসভাই নয়, সারা দেশেই বন্ধুরা নিজেদের অর্থায়নে এ কর্মসূচি পালন করেন।

গাছ লাগানোর তারিখ ছিল শুধু ২১ জুলাই। কিন্তু গাছের সংখ্যা প্রতিদিনই যখন বাড়তে থাকল, তখন বন্ধুরা সিদ্ধান্ত নিলেন, একাধিক দিন তাঁরা গাছ লাগাবেন। এক দিনে এত গাছ লাগানো সম্ভব নয়। তাই কোথাও কোথাও শুরু হলো ২১ তারিখের আগে থেকেই গাছ লাগানো।

এ এক মহা উৎসব যেন।

আমাদের কর্মসূচির নাম ‘একজন বন্ধু দুটি গাছ’। ভাবনাটা এমন ছিল যেন বন্ধুরা প্রত্যেকে অন্তত দুটি করে গাছ লাগান। কিন্তু বন্ধুরা এ ঘোষণায় মন খারাপ করলেন। মাত্র দুটি?

তাঁরা মুহূর্তে মুহূর্তে সংখ্যা বাড়াতে লাগলেন। সংখ্যা বেড়ে দাঁড়াল ৭১ হাজারে। সারা দেশে একযোগে গাছ লাগানো এটাই প্রথম। এখন আফসোস হচ্ছে, এমন করে আমরা কেন প্রতিবছর বৃক্ষরোপণ করলাম না!

আমাদের শুভাকাঙ্ক্ষী কেউ কেউ মন্তব্য করেছেন, শুধু গাছ লাগালেই হবে না, যত্নও নিতে হবে। বিষয়টি আমাদের মাথায়ও আছে। আমরা যথাসাধ্য চেষ্টা করব যত্ন নিতে।

কল্পনা করতেই মনটা ভরে ওঠে। সারা দেশে বেড়ে উঠবে ৭১ হাজার গাছ। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে গাছ লাগাতে লাগাতে কাদামাটিতে মেখে গেছে বন্ধুদের শরীর। দেশের মাটিকে ভালো না বাসলে কেউ কি এমন কাজ করতে পারে? আগামী ২৯ জুলাই এই কর্মসূচি শেষ হবে।

অভিনন্দন বন্ধুদের।

 লেখক: সভাপতি, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ