খ্যাতিমানদের বই পাঠ

বিল গেটস

বেশ কয়েক বছর ধরেই পৃথিবীর শীর্ষ ধনী বিল গেটস। কাজের শত ব্যস্ততা থাকার পরও বই পড়ার অভ্যাস গড়ে তুলেছেন তিনি। বছরে ৫০টির মতো বই পড়েন বিল। গণিত, বিজ্ঞান থেকে শুরু করে শিল্পকলা আর জীবনী ঘরানার বই পড়েন তিনি। নিয়ম করে বছরে ৫০ সপ্তাহে তিনি ৫০টি বই শেষ করেন। শুধু পড়েই থামেননি তিনি, যেসব বই পড়েন তা নিয়ে লেখাও। আর তা নিজের ব্লগে প্রকাশ করে সবাইকে বই পড়ায় উৎসাহ দেন।

ওয়ারেন বাফেট

পৃথিবীর আরেক শীর্ষ ধনী ওয়ারেন বাফেট। একদিকে অর্থ আয়ের চিন্তা আর অন্য দিকে বই পড়া নিয়েই তাঁর জীবন। প্রতিদিন গড়ে ৫০০ পৃষ্ঠা পড়া তাঁর অনেক দিনের অভ্যাস। যেদিন আবার কাজের ব্যস্ততা কম থাকে সেই দিন আরও বেশি পড়েন। ব্যবসা-বিষয়ক বিভিন্ন বই তাঁর প্রিয় বই হিসেবেই থাকে, তবে আলোচিত ব্যক্তিদের জীবনী নিয়মিতই পড়েন ওয়ারেন বাফেট।

বারাক ওবামা

আমেরিকার রাষ্ট্রপতি ছিলেন তিনি। পদাধিকার বলেই অনেক ব্যস্ততা ছিল বারাক ওবামার। নিয়মিত বই পড়ার অভ্যাস আছে তাঁর। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমি যখনই কোনো সমস্যায় পড়ি, তখনই বইয়ের পাতায় সেই সমস্যার সমাধান খুঁজে বের করি।’ বারাক ওবামা জীবনী ঘরানার বই পড়তে পছন্দ করেন। মার্টিন লুথার কিং, মহাত্মা গান্ধী আর নেলসন ম্যান্ডেলার বই তাঁর পছন্দের তালিকার শীর্ষে।

স্টিভ জবস

জীবনের বেশির ভাগ সময়ই রোমাঞ্চের পেছনে ছুটেছেন স্টিভ জবস। পাগলামি আর উন্মাদনা শব্দ দুটির সঙ্গে জবসের দারুণ সখ্য ছিল। তাঁর জীবনের ওপরে বইয়ের দারুণ প্রভাব ছিল। উইলিয়াম শেক্‌সপিয়ারের কিং লিয়ার থেকে শুরু করে হারমান মেলভাইলের মবি ডিক ছিল তাঁর পড়ার মধ্যে প্রিয় বই। আবার কবিতা আর জীবনীসংক্রান্ত বইপত্রও নিয়মিত পড়তেন অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবস।

অপরাহ্ উইনফ্রে

শুটিং আর সামাজিক কাজসহ নানা কাজে ব্যস্ত থাকেন টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ্ উইনফ্রে। কিশোর বয়স থেকেই নিয়মিত বই পড়ার অভ্যাস তাঁর। প্রতি মাসে নিজের কাজের ফাঁকে গড়ে একটি বই পড়ে শেষ করেন তিনি। ভক্তদের নিয়ে পাঠকচক্র তৈরি করে বই পড়ায় উৎসাহ দিচ্ছেন এই টেলিভিশন তারকা।

জাহিদ হোসাইন খান, নিউইয়র্কস টাইমস ও বিজনেজ ইনসাইডার অবলম্বনে