ত্রাণ দিয়ে ধন্য হয়েছি আমি

বন্যাদুর্গত মানুষের পাশে ত্রাণ নিয়ে ছুটে যাচ্ছেন প্রথম আলো বন্ধুসভার বন্ধুরা। এই কার্যক্রমে অনেক বন্ধু জীবনে প্রথমবারের মতো ত্রাণ তুলে দিয়েছেন দুর্গত মানুষের হাতে। তাঁদের মধ্যে কয়েকজন জানিয়েছেন তাঁদের অনুভূতির কথা।

শাওন সিরাজ
শাওন সিরাজ

শাওন সিরাজ

যমুনা নদীতে প্রবল স্রোত। আমাদের নৌকাটা কয়েকবার ডোবার উপক্রম হলো। পাশ দিয়েই ভেসে যাচ্ছে মরা গবাদিপশু। আশ্রয়কেন্দ্রের কাছে যেতেই কানে ভেসে এল বাচ্চার কান্নার আওয়াজ। গর্ভবতী জাহানারা বেগম বাবার বাড়িতে এসেছিলেন সন্তান জন্মদানের জন্য। বন্যার কবলে তাঁদের বাড়িঘর ধসে গেছে। এরপর তাঁরা আশ্রয় নিয়েছেন আশ্রয়কেন্দ্রে। কয়েক দিন আগে এখানেই সন্তান প্রসব করেছেন তিনি। প্রয়োজনীয় খাবার নেই, নেই কাপড়চোপড়। আমাদের ত্রাণ পেয়ে বাচ্চার মা ও নানির মুখে হাসি ফুটল। হৃদয়ে গেঁথে রইল সেই হাসিটি।

সদস্য, জামালপুর বন্ধুসভা

ভূমিকা আজাদ
ভূমিকা আজাদ

ভূমিকা আজাদ

প্রচুর মাছ ধরা পড়ছে। অথচ মাছ রান্নার জায়গা নেই। বাড়িঘর ডুবে গেছে। লোকজন ড্রামের ভেলায় জীবনযাপন করছেন। পানিতে থেকে অনেক বাচ্চাদের গায়ে ঘা হয়েছে। খাবার নেই, চিকিৎসা নেই। চারদিকে নিদারুণ কষ্ট। ত্রাণ পাওয়ার পর সবাই খুলে দেখছেন ব্যাগে কী আছে। তাঁরা কী খুশি! তাঁদের মুখের হাসি আমাকে ধন্য করেছে। ত্রাণ দিতে গিয়ে কত কত ঘটনা চোখে পড়ল। চোখ ভিজে উঠল আমার।

যুগ্ম সাধারণ সম্পাদক, রাজশাহী বন্ধুসভা

আসাদুজ্জামান প্রিয়ন
আসাদুজ্জামান প্রিয়ন

আসাদুজ্জামান প্রিয়ন

চোখের সামনে কয়েক শ মানুষের হাহাকার। শুকনো মুখগুলো বলে দিচ্ছে অনাহারের কথা। একজন মহিলা আট মাসের বাচ্চা নিয়ে এসেছেন। নৌকা থেকে নেমে ত্রাণ পৌঁছালাম তাঁর কাছে। ত্রাণ পেয়ে মহিলার চোখ চকচক করে উঠল। তিনি বুকে জড়িয়ে ধরলেন ত্রাণের ব্যাগটি। একপাশে সন্তান, অন্য পাশে ত্রাণের ব্যাগ। পরম মমতা জড়িয়ে হেঁটে গেলেন তিনি। এ দৃশ্যটি বারবার আমার চোখে ভেসে ওঠে।

অনুষ্ঠান-বিষয়ক সম্পাদক, সুনামগঞ্জ বন্ধুসভা

সুলতানা খাতুন
সুলতানা খাতুন

সুলতানা খাতুন

৯ বছরের মৌসুমী। শুকনো মেয়েটির গায়ে কাদা মাখা। মায়ের সঙ্গে ত্রাণ নিতে এসেছে। বন্যায় তাদের ঘরবাড়ি ভেঙে গেছে। ক্লাসের বইগুলো ভেসে গেছে। মৌসুমীর মাকে ত্রাণ দেওয়া হলে। মৌসুমীকে দেওয়া হলে বিস্কুট। তবুও তার মুখে হাসি নেই। সে চায় বই। কে দেবে তাকে স্কুলে যাওয়ার বই?

সদস্য, কুড়িগ্রাম বন্ধুসভা

নির্মল রায়
নির্মল রায়

নির্মল রায়

খালি গা আর ধুতি পরা একজন মানুষ। বন্যার পানিতে তলিয়ে গেছে তাঁর সব ফসল। দিশেহারা মানুষটি বয়সের ভারে ন্যুব্জ। তিনি ত্রাণের ব্যাগটি বয়ে নিতে পারছেন না। আমি এক হাতে তাঁকে ধরলাম। অন্য হাতে ধরলাম তাঁর ব্যাগটি। হাঁটুপানি পার হয়ে তাঁকে বাড়িতে পৌঁছে দিলাম। পরমস্নেহে তিনি আমার মাথায় হাত বুলিয়ে দিলেন। তাঁর চোখে তখন জল ছিল। তখন আমার দাদুর কথা মনে পড়ল।

সদস্য, নীলফামারী বন্ধুসভা

নাসরিন সুলতানা
নাসরিন সুলতানা

নাসরিন সুলতানা

৮০ বছরের একজন বৃদ্ধা। লাঠিতে ভর করে ত্রাণ নিতে এসেছেন। সঙ্গে এসেছেন তাঁর নাতি। মহিলা বয়সের ভারে কথা বলতে পারেন না। চোখে অল্প দেখতে পান। ত্রাণের ব্যাগটি পেয়ে তিনি হাতড়ে দেখে নিলেন। তাঁর চোখ আনন্দ অশ্রুতে ভিজে গেল। তাঁর নাতির মুখে হাসি। টোল পড়া গাল আর ফোকলা দাঁত দেখে আমি কৈশোরে ফিরে গেলাম।

সদস্য, দিনাজপুর বন্ধুসভা

মনিরা খাতুন
মনিরা খাতুন

মনিরা খাতুন

রাবেয়া নামের একজন বয়স্ক বিধবা মহিলা। তাঁদের বাড়ি পানিতে ডুবে গেছে। বাড়ি ছাড়ার সময় সঙ্গে আর কিছু আনতে পারেননি। বন্যার কয়েক দিন তাঁর অনাহারে কেটেছে। রাস্তার ধারে বসে ছিলেন তিনি। তাঁর পরনের কাপড়টিও ছেঁড়া। আমরা তাঁকে ত্রাণ দিলাম। সঙ্গে একটি শাড়ি। শাড়ি পেয়ে তিনি খুব খুশি হলেন। আমার হাত ধরে তিনি কাঁদতে লাগলেন। এ স্মৃতি সারা জীবন মনে থাকবে আমার।

সাধারণ সম্পাদক, সিরাজগঞ্জ বন্ধুসভা

রুহুল আমিন
রুহুল আমিন

রুহুল আমিন

ত্রাণ নিতে আমাদের নৌকার দিকে ছুটতে লাগলেন একজন বৃদ্ধ। তিনি হঠাৎ পা পিছলে নদীতে পড়ে গেলেন। তড়িঘড়ি আমাদের নৌকাটা তাঁর দিকে ঘোরালাম। দুজন বন্ধু হাত বাড়িয়ে তাঁকে টেনে তুললাম নৌকায়। তিনি বুকে জড়িয়ে ধরলেন আমাদের। তাঁর ভেজা গায়ের পানি লাগল আমাদের গায়েও। তিনি কাঁদছেন। তাঁর হাতে ত্রাণ তুলে দিলাম। নৌকায় করে পৌঁছে দিলাম নদীর পাড়ে। এটি আমার জীবনের একটি স্মরণীয় ঘটনা হয়ে থাকবে।

পাঠাগার-বিষয়ক সম্পাদক, বগুড়া বন্ধুসভা

গ্রন্থনাআশেকুর রহমান