মৌচাকে ঢিল ছুড়তে আসছে...

রেলস্টেশনের কাছাকাছি পৌঁছাতেই  ট্রাভেল ব্যাগের হাতলটা ভেঙে গেল। দূরের রাস্তা। এর মধ্যে আবার এই বিপত্তি। তবে শুনেছি প্রবল ইচ্ছাশক্তি থাকলে নাকি কোনো বাধাই বাধা নয়। কামাল ভাই আমার ট্রাভেল ব্যাগ মাথায় তুলে নিয়ে ট্রেনে উঠে          পড়ল। পেছন পেছন হইচই করে ট্রেনে উঠলাম বাকি ১১ জন।

কাহিনিটা ২০১৬ সালে বন্ধু সমাবেশে যাওয়ার সময়ের। শুধু ট্রাভেল ব্যাগের হাতল কেন, আরও বড় কোনো হাতও যদি আমাদের টেনে ধরত, তা–ও হয়তো আমাদের আটকাতে পারত না। পারেওনি। আমরা সবাই ঠিকই গিয়ে হাজির হয়েছিলাম আমাদের প্রাণের উত্সব বন্ধু সমাবেশে। মানবিক মূল্যবোধে উজ্জীবিত তরুণদের সম্মিলিত হওয়ার উত্সব কি মিস করা যায়?

সারা বছরই বন্ধুসভার বন্ধুরা বিভিন্ন ব্যস্ততার মধ্য দিয়ে কাটান। কখনো শীতার্ত ব্যক্তিদের কাছে, কখনো বন্যার্ত ব্যক্তিদের কাছে, আবার কখনো দৌড়ে যাচ্ছেন বিধবা অসহায় নারীর ঘর তুলে দিতে। বিজ্ঞানমনস্ক জাতি গঠনের আয়োজনেও তাঁদের ক্লান্তি নেই। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করে শক্তি জোগাতেই আয়োজন এই মহাসমাবেশের।

আমার শুধু একবারই সুযোগ হয়েছে সমাবেশে যোগ দেওয়ার। মঞ্চে সাংস্কৃতিক আয়োজন উপভোগ, রাতের ফানুস ওড়ানোর পাশাপাশি পেয়েছি মেধা, রুচি ও শ্রম দিয়ে দেশ, মানুষ ও বিশ্বমানবতার কল্যাণে নিজেকে নিয়োজিত করার শিক্ষা। দুটো দিন যেন হাওয়াই মিঠাইয়ের মতো খুব তাড়াতাড়িই শেষ হয়ে গিয়েছিল। তবে সঙ্গে নিয়ে ফিরেছিলাম নতুন উদ্যমে কাজ করার শক্তি।

জাতীয় বন্ধু সমাবেশ ২০১৮ নিয়ে রাজশাহীসভার বন্ধুদের আড্ডা
জাতীয় বন্ধু সমাবেশ ২০১৮ নিয়ে রাজশাহীসভার বন্ধুদের আড্ডা

দুই বছর পর আবার ডাক এসেছে মহাসমাবেশে যোগ দেওয়ার। অপেক্ষায় আছি কখন দেখা হবে সারা বাংলাদেশের আমার সব বন্ধুর সঙ্গে। বন্ধুসভার বাঁধ না-মানা তরুণদের তারুণ্য কি সামাল দিতে পারবে গাজীপুরের মৌচাক স্কাউট মাঠ? প্রাণে প্রাণে মিলব সবাই, জেগে উঠব, শপথ নেব আগামীর স্বদেশ গড়ার। এখন অপেক্ষা শুধুই ট্রেনে চেপে বসার। আর একটা সেলফির সঙ্গে ফেসবুকে স্ট্যাটাস,

মৌচাকে ঢিল ছুড়তে আসছে রাজশাহী বন্ধুসভা।