আমরাই পারি...

আমি মনে-প্রাণে বিশ্বাস করি, মেয়েরা পারে না এমন কোনো কাজ নেই। নিজ আঙিনায় আজ তারা সীমাবদ্ধ নেই। দেশ চালানো থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য, চাকরি, শিল্প, সাহিত্য, ভ্রমণ, নানাবিধ সামাজিক কর্মকাণ্ডসহ সমাজের সব ধরনের অগ্রযাত্রায় নারীর ভূমিকা আজ অপরিসীম। সামাজিক সীমাবদ্ধতা, অজ্ঞতা ও কুসংস্কারকে পেছনে ফেলে তারা আজ বিশ্ব জয় করে মহাশূন্যে পাড়ি জমাচ্ছে। ঠিক তেমনিভাবে বসে নেই আমারদের বন্ধুসভার মেয়েরাও। দেশের নানা দুর্গম প্রান্ত থেকে, নানা প্রতিবন্ধকতাকে জয় করে তারা সবাই আসছে বন্ধু সমাবেশে যোগ দিতে।

প্রতিবারই সারা দেশের বিভিন্ন বন্ধুসভার নারী সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়। ২০১৬ সালে আয়োজিত জাতীয় বন্ধু সমাবেশে প্রায় ৩৫০ জন নারী বন্ধু অংশ নেয়।

ঢাকায় বন্ধুসভার কক্ষে সমাবেশের মহড়া
ঢাকায় বন্ধুসভার কক্ষে সমাবেশের মহড়া

এবার তারচেয়েও বেশি নারী বন্ধু অংশ নেবে বলে আশাবাদী। প্রথম আলো বন্ধুসভা আয়োজিত এই সমাবেশে সুদূর বান্দরবান, খাগড়াছড়ি, কুড়িগ্রাম, লালমনিরহাট, রাঙামাটিসহ অনেক প্রত্যন্ত অঞ্চলের বন্ধুসভার নারী বন্ধুরা যোগ দেবে। তাদের আগ্রহ, সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রতিজ্ঞা, সামাজিক কর্মকাণ্ডে যোগদান ও সাহসী মনোভাবকে আমরা সাধুবাদ জানাই। আমরা চাই সারা দেশের সব বন্ধুসভার নারী বন্ধুরা এই আয়োজনে শামিল হোক। জাতীয় বন্ধু সমাবেশ হলো বন্ধুদের প্রাণের সমাবেশ, মেলবন্ধনের সমাবেশ, একে অপরকে জানার সমাবেশ। এই সমাবেশ যেমন সব বন্ধুর জন্য নিরাপদ, তেমনিভাবে প্রতিটি বন্ধুকে জানার ও নিজের নৈতিক উন্নতির দিকে একধাপ এগিয়ে যাওয়ার সমাবেশ।

দুই দিনব্যাপী এই সমাবেশ সাজানো হয় নানা আয়োজনে। সব আয়োজনের মূল উদ্দেশ্য হলো সব বন্ধুসভার মধ্যে যেমন যোগাযোগ বাড়ানো, তেমনি দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের বন্ধুদের জানার সুযোগ করে দেওয়া। এসব আয়োজন থেকে কোনো মেয়েই পিছিয়ে থাকবে না বলে আমি আশা করি। সব নারী বন্ধুর অংশগ্রহণ সমাবেশকে সফল করতে ভূমিকা যেমন অতীতে রেখেছে, এবারও রাখবে।

 লেখক: সদস্য, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ