ফেলুদা থেকে শার্লক...

>জাতীয় বন্ধুসমাবেশে বেশ কয়েকজন সেরা বন্ধুকে আমরা খুঁজে পেয়েছি। যাঁরা নানা ক্ষেত্রে সেরা, তাঁদের কয়েকজনকে এ সংখ্যায় তুলে ধরা হলো
জান্নাতুল ফেরদৌসী
জান্নাতুল ফেরদৌসী

আমি পঞ্চম শ্রেণিতে যখন বৃত্তি পেয়েছিলাম, আমার বড় ভাই একটা বই উপহার দিয়েছিলেন। বইটি ছিল ঈশপের গল্পসমগ্র । এরপর থেকে বই পড়ার আগ্রহ জন্মে। বলছিলেন প্রথম আলো বন্ধুসভা ২০১৮ চতুর্থ জাতীয় বন্ধু সমাবেশে সেরা পাঠক পুরস্কারপ্রাপ্ত জান্নাতুল ফেরদৌসী শিখা। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগে শেষ বর্ষে অধ্যয়নরত।

প্রথম রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে পরিচয় তাঁর ‘গল্পগুচ্ছ’ দিয়ে। একে একে পরিচয় ঘটে জীবনানন্দ দাশ, কাজী নজরুল ইসলাম, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, এপিজে আবদুল কালাম আজাদ, প্রমথ চৌধুরী, বেগম রোকেয়া, শামসুর রাহমান, হ‌ুমায়ূন আহমেদ, জাফর ইকবাল, আনিসুল হক, শেক্‌সপিয়ার, আর্নেস্ট হেমিংওয়েসহ আরও অনেকের সঙ্গে। ২০১৭ সালে ৭১টি পড়া বইয়ের মধ্যে গোয়েন্দাকাহিনি বেশি পড়া হয়েছে। ফেলুদা থেকে শুরু করে শার্লক হোমস ছিল আকর্ষণের মধ্যমণি। তাঁর মতে সেরা বই ছিল সাতকাহন, সেখানে দীপাবলি চরিত্রটি তার কাছে অসাধারণ ছিল। কেননা জীবনসংগ্রামে অদম্য এক মেয়ে যে কোনো কিছুর সামনে মাথা নিচু করেনি। বই পড়াটা এখন তাঁর অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। এ পর্যন্ত মুক্তিযুদ্ধের বইসহ এক হাজারের বেশি বই পড়েছেন। এখন আকর্ষণ বেশি থাকে নোবেলজয়ী লেখকদের লেখার প্রতি।

সাধারণ সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ