যে জলে লঞ্চ চলে

লঞ্চভ্রমণে বন্ধুরা
লঞ্চভ্রমণে বন্ধুরা

১৭ ফেব্রুয়ারি শনিবার প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ লঞ্চ ভ্রমণের আয়োজন করে। ‘যে জলে লঞ্চ চলে’ শিরোনামে এই আনন্দভ্রমণে সদরঘাট থেকে চাঁদপুরের উদ্দেশে লঞ্চ ছাড়ে সকাল ৯টায়। সকাল ১০টায় লঞ্চভ্রমণের শুভ উদ্বোধন ঘোষণা করেন বিজ্ঞাপনী সংস্থা মাত্রার প্রধান নির্বাহী খন্দকার আলমগীর। উপস্থিত ছিলেন মাত্রার জ্যেষ্ঠ ব্যবস্থাপক আহমেদ রেজাউল করিম।

লঞ্চের দোতলায় সব বন্ধু হাত উঁচু করে বসে আছেন। মনে হচ্ছে শ্রেণিকক্ষ। সঞ্চালকের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন। সাংগঠনিক নানা বিষয়ে প্রশ্ন করছেন। বিভিন্ন বন্ধুসভা থেকে আগত বন্ধুরা তাঁদের অনুভূতি ব্যক্ত করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিউলি ও দীপ্তি জানান, ‘জীবনে প্রথম লঞ্চে উঠেছি, ভীষণ ভালো লাগছে।’ বন্ধুসভার অনুষ্ঠানে সেদিন প্রথম এসেছেন সাভারের আরিফ মাহমুদ ও পার্থ তালুকদার। তাঁরা জানান, ‘বন্ধুসভার সবাই খুব আন্তরিক, খুব সহজে সবার সঙ্গে বন্ধু হওয়া যায়।’

বন্ধুদের শুভেচ্ছা জানান অভিনেতা সুজাত শিমুল। বন্ধুদের স্বপ্ন দেখা বিষয়ে শপথ করান জাতীয় পরিচালনা পর্ষদের নির্বাহী সভাপতি শাকিল মাহবুব।

চাঁদপুরে লঞ্চ ভেড়ার পর বন্ধুদের বরণ করে নেয় চঁাদপুর সভার বন্ধুরা
চাঁদপুরে লঞ্চ ভেড়ার পর বন্ধুদের বরণ করে নেয় চঁাদপুর সভার বন্ধুরা

হঠাৎ করে দেখা গেল লঞ্চের দোতলা ফাঁকা। বন্ধুরা নিজের মতো ঘুরছেন। কেউ অন্য বন্ধুসভার বন্ধুদের সঙ্গে পরিচিত হচ্ছেন। অনেকে কেবিনে বিশ্রাম নিচ্ছেন, গল্প করছেন। কেউ গলা ছেড়ে ধরেছেন গান। কেউ কেউ দুই পাড়ের সৌন্দর্য উপভোগ করছেন। দুপুরে আমাদের লঞ্চ থামে চাঁদপুরের তিন নদীর মোহনায় বড় স্টেশনের মূল হেডে, যেখানে পদ্মা-মেঘনা-ডাকাতিয়া নদী মিলিত হয়েছে। সেখানে আগে থেকেই অপেক্ষা করছিলেন চাঁদপুর বন্ধুসভার বন্ধুরা।
চাঁদপুর বন্ধুসভার সভাপতি মো. মহসিন ও অন্য বন্ধুরা আমাদের ফুল দিয়ে বরণ করেন। বন্ধুরা স্বাধীনতা স্মৃতিস্তম্ভ রক্তধারার পাশে নাগরদোলা ও চরকিতে মেতে ওঠেন। মধ্যাহ্নভোজের পর লঞ্চ ঢাকার উদ্দেশে রওনা দেয়। ঢেউয়ের তালে তালে বন্ধুরা নেচে ওঠেন। শুরু হয় সাংস্কৃতিক পর্ব। নৃত্য, গান, আবৃত্তি, ফ্যাশন শো, কৌতুক, অভিনয় ইত্যাদিতে অংশগ্রহণ করেন বন্ধুরা। ছিল কুইজ পর্ব। বন্ধুরা কুইজের সঠিক উত্তর দিয়ে জিতে নেন পুরস্কার। সন্ধ্যা ছয়টায় লঞ্চ ফিরে আসে ঢাকার সদরঘাটে।

লঞ্চভ্রমণে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সহসভাপতি জান্নাতুল বাকের, সজীব মিয়া, সাধারণ সম্পাদক সৈয়দ রশীদুল হাসান প্রমুখ।

 দেশর বিভিন্ন বন্ধুসভার ৩০০ বন্ধু এই লঞ্চভ্রমণে অংশগ্রহণ করেন। সহযোগিতা করেছে মাত্রা ও প্রসিমো।