পুরোনো বন্ধুরা কে কোথায়?

ছবিটি কুলাউড়া বন্ধুসভার। ছবি তুলেছেন সুনির্মল দত্তের। তবে তারিখ পাওয়া যায়নি। বন্ধুরা জানাবেন কি ছবিটি কোন সালের?
ছবিটি কুলাউড়া বন্ধুসভার। ছবি তুলেছেন সুনির্মল দত্তের। তবে তারিখ পাওয়া যায়নি। বন্ধুরা জানাবেন কি ছবিটি কোন সালের?

পুরোনো বন্ধুরা কে কোথায়? এমন একটি ঘোষণা দিয়েছিলাম। সেটি বন্ধুসভার ফেসবুক পেজে। এতে আমরা ব্যাপক সাড়া পেয়েছি। অনেক অনেক পুরোনো বন্ধুকে আমরা পেয়েছি, যারা সারা দেশে ছড়িয়ে আছেন। ছড়িয়ে পড়েছেন পৃথিবীর বিভিন্ন দেশে। তাঁরাও আমাদের ডাকে সাড়া দিয়েছেন।

আমরা পুরোনো বন্ধুদের একটি তালিকা তৈরি করছি। এই তালিকায় থাকছে মূলত যাঁরা প্রথম আলো বন্ধুসভা করতেন। বন্ধুসভা করতেন প্রথম আলোর জন্মলগ্ন থেকে বিভিন্ন সময়ে। বিভিন্ন বন্ধুসভায়। যিনি যখনই করুন না কেন, তাঁরাই এই তালিকাভুক্ত হচ্ছেন।

কেন এই তালিকা?

আমরা চাই সব বন্ধুকে একই ছাতার নিচে নিয়ে আসতে। সবাই একই পরিবারভুক্ত হোক। আমরা কাউকে আড়ালে রাখতে চাই না। আমরা সব বন্ধুর সঙ্গে একটি মেলবন্ধন ঘটিয়ে দিতে চাই। পরস্পর যেন পরস্পরকে চেনেন। চেনেন নতুন করে। পরস্পরের সঙ্গে যেন যোগাযোগ স্থাপিত হয়। নতুন বন্ধু আর পুরোনোদের মধ্যে যেন মিলনের সেতু স্থাপিত হয়।

শুধু কি তাই?

চাই পুরোনো বন্ধুরা যতটুকু পারেন বন্ধুসভায় ততটুকু ভূমিকা রাখেন। আমাদের সন্ধানে সবচেয়ে বড়সংখ্যক পুরোনো বন্ধু ঢাকা শহরেই বাস করেন। আমরা তাঁদের আমন্ত্রণ জানাই বন্ধুসভার কক্ষে—প্রথম আলো অফিসে।

আমরা স্বপ্ন দেখতে পারি নতুন কিছু করার। আমরা পুরোনোদের মতামত চাই। চাই পরামর্শ—বন্ধুসভায় নতুন কী হতে পারে, পুরোনোরা কীভাবে বন্ধুসভায় যুক্ত হবেন, যুক্ত হয়ে কীভাবে অবদান রাখবেন—এসব নিয়ে বন্ধুদের ভাবতে অনুরোধ করি।

ইতিমধ্যে একটি বিষয় আমাদের মাথায় ঘুরছে। সেটি হচ্ছে পুরোনো বন্ধুদের নিয়ে একটি বড় জমায়েত করার। আনন্দঘন সেই দিনের স্বপ্ন দেখছি আমরা।

সারা দেশের পুরোনো বন্ধুরা যদি নানাভাবে বন্ধুসভায় যুক্ত হয়ে কাজ করেন, তাহলে নিঃসন্দেহে প্রথম আলো বন্ধুসভা আরও শক্তিশালী হয়ে উঠবে। আপনারা যে যেখানে আছেন, আপনাদের সবার কল্যাণ কামনা করি।

বন্ধুসভায় যোগাযোগের ঠিকানা-

ফেসবুক পেজ: www.facebook.com/Bondhushava.PA

ই-মেইল: [email protected]

মোবাইল নম্বর: ০১৯৫৫৫৫২০৮৮

সভাপতি: প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ