ফেসবুক লাইভ

ফেসবুক লাইভে আহমেদ হেলালের (ডান থেকে তৃতীয়) সঙ্গে বন্ধুরা
ফেসবুক লাইভে আহমেদ হেলালের (ডান থেকে তৃতীয়) সঙ্গে বন্ধুরা

বন্ধুসভার ফেসবুকে বিভিন্ন লাইভ অনুষ্ঠানের মাধ্যমে নানা বিষয় সম্পর্কে আমরা বুঝতে পারি। প্রয়োজনে প্রশ্নোত্তরের মাধ্যমে অজানা বিষয়ে জানতে পারি। গত ২৫ এপ্রিল বিকেলে বাসায় বসে বন্ধুসভার ফেসবুক লাইভ অনুষ্ঠান দেখছিলাম। নেতৃত্ববিষয়ক সেই অনুষ্ঠানে আলোচনা করছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক চিকিৎসক আহমেদ হেলাল, সঙ্গে ছিলেন দন্ত্যস রওশন। আহমেদ হেলাল জানালেন, যেকোনো ক্ষেত্রে কয়েক ব্যক্তি যখন সংঘবদ্ধভাবে কোনো নির্দিষ্ট লক্ষ্য, উদ্দেশ্য নিয়ে এগিয়ে যেতে থাকেন এবং এই উদ্দেশ্য সফল করার জন্য যিনি সবাইকে প্রভাবিত করেন, তাঁকে নেতা বলে। নেতৃত্ব একটি চলমান প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় সংঘবদ্ধ মানুষের লক্ষ্য, উদ্দেশ্য, চাহিদা এক হবে। একজন মানুষ সামনে, পেছনে, পাশে, দূরে বা যেকোনো জায়গা থেকেই নেতৃত্ব দিতে পারেন।

একজন যোগ্য নেতার মধ্যে অবশ্যই কিছু বৈশিষ্ট্য বা গুণ থাকা প্রয়োজন। যেমন দক্ষতা, দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, সমস্যা সমাধানের কৌশল, গ্রহণযোগ্যতা, দায়িত্ব বণ্টনের ক্ষমতা, ইতিবাচকতা, আত্মবিশ্বাস, সামাজিক দক্ষতা, সাংগঠনিক দক্ষতা, পরমতসহিষ্ণুতা, সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলা ইত্যাদি। একজন ভালো নেতাকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি অন্যান্য বিষয়েও পড়াশোনা করতে হবে। জ্ঞান-বিজ্ঞান, ইতিহাস-ঐতিহ্য, শিল্প-সাহিত্যের নানা বই পড়তে হবে। নেতাকে অনুসরণ করে তাঁর অনুসারীরা বই পড়বেন। একজন দক্ষ নেতা তাঁর অনুসারীদের দক্ষ করে গড়ে তোলেন।

একজন দক্ষ নেতাকে অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে। দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা দীর্ঘ ২৭ বছর কারাগারে ছিলেন। তবু তিনি বিশ্বাস হারাননি, বরং তিনি আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠেন। নেতার উপস্থাপন হতে হবে সাবলীল। শব্দচয়নের ক্ষেত্রে সহজ বোধগম্য শব্দ ব্যবহার করতে হবে। উপস্থাপনের ক্ষেত্রে KISS (keep It Simple & Short) পদ্ধতি ব্যবহার করতে হবে। অর্থাৎ, কোনো বিষয়কে সহজ ও ছোট আকারে উপস্থাপন করতে হবে। মানুষের মনের কথা বুঝতে হবে।

কর্মক্ষমতা, কর্মদক্ষতার পাশাপাশি নেতাকে নিজের স্বাস্থ্যচর্চায় গুরুত্ব দিতে হবে। প্রতিদিন নিয়মিত খাবার গ্রহণ, ব্যায়াম, হাঁটাহাঁটি, শারীরিক পরিশ্রম করতে হবে। পাশাপাশি মানসিক স্বাস্থ্যর যত্ন নিতে হবে। সব সময় মন ভালো রাখতে হবে। নিজেকে সময় দিতে হবে। মানবদেহে ঘুম একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেকে সারা রাত জেগে কাজ করেন আবার সারা দিন ঘুমান। এতে শরীরের জৈবিক ঘড়ির (বায়োলজিক্যাল ক্লক) পরিবর্তন ঘটে। এর ফলে আচরণে পরিবর্তন আসে, মেজাজ খিটখিটে হয়। অধিকাংশ তরুণ সামাজিক যোগাযোগমাধ্যমে অত্যধিক সময় কাটান। এক গবেষণায় সপ্তাহে ৫ ঘণ্টার বেশি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার না করতে নিষেধ করা হয়েছে।

সহসাংগঠনিক সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ