আসুন তাঁদের পাশে দাঁড়াই

জাহিদা জাহান, আফজাল শেখ, রিজিয়া বেগম
জাহিদা জাহান, আফজাল শেখ, রিজিয়া বেগম

আমাদের মৌ খুব অসুস্থ। শয্যাশায়ী। জাহিদা জাহান মৌ আমাদের সাতক্ষীরা বন্ধুসভার বন্ধু। সক্রিয় কর্মী। বন্ধুসভার সাধারণ সম্পাদক। মৌ বিশেষ করে মাদকবিরোধী প্রচারণা এবং বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করতেন। তাঁর পদচারণে মুখর হতো বন্ধুসভা। এ বছর মৌচাকের জাতীয় বন্ধু সম্মেলনেও তিনি উপস্থিত ছিলেন। অনেক কষ্টে তিনি সাতক্ষীরা থেকে গাজীপুর এসেছিলেন।

মৌ কয়েক বছর আগে পা পিছলে পড়ে গিয়েছিলেন। তাঁর আঘাত লাগে কোমড় ও হিপ জয়েন্টে। এরপর বিভিন্ন জায়গায় ডাক্তার দেখিয়েছেন। তবে এর মধ্যে একটি হাড় (এভিয়েন অব রাইট ফেমোরেল হেড) সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এখন উন্নত চিকিৎসা প্রয়োজন। পারিবারিক অবস্থা ভালো নয়।

মৌ এখন বিছানায় শুয়ে শুয়ে তাঁর সেই দুরন্তপনার কথা ভাবেন। ভেসে ওঠে সেই সব দৃশ্য। খেলাধুলায়ও বেশ ভালো ছিলেন মৌ। স্কুল দৌড় প্রতিযোগিতায় তিনি বরাবর প্রথম হতেন। সেই মৌ আজ শয্যাশায়ী। বিছানা থেকে উঠতে পারেন না। আমরা কি পারি না মৌকে সুস্থ করে তুলতে?

আমাদের পাঠক, সহৃদয়বান ব্যক্তি, প্রতিষ্ঠান ও বন্ধুদের কাছে আবেদন, আসুন মৌর পাশে দাঁড়াই। তাঁর চিকিৎসায় ব্যয় হবে প্রায় ৮ লাখ টাকা। সাহায্য পাঠানোর ঠিকানা:

হিসাব নম্বর ১৮০.১৫১.১১৯৮১৯ ডাচ্–বাংলা ব্যাংক লি. সাতক্ষীরা শাখা। মোবাইল নম্বর ০১৭৪৪২২৫৭৯৮

আমাদের আরেক বন্ধু মো. সাব্বির শেখ। তাঁর বাবা–মা দুজনই গুরুতর অসুস্থ। বাবা আফজাল শেখ (৫৬) আলসারে ভুগছিলেন। বর্তমানে তাঁর পাকস্থলীতে ছিদ্র ধরা পড়েছে। সাব্বিরের মা রিজিয়া বেগমও (৫০) অসুস্থ। জরায়ু ক্যানসারে আক্রান্ত। দুজনের উন্নত চিকিৎসার প্রয়োজন।

সাব্বিররা দুই ভাই। দুজনই বিশ্ববিদ্যালয় থেকে সদ্য পাস করে বের হয়েছেন। চাকরি খুঁজছেন। বাবা কৃষক। পারিবারিক অবস্থা খুবই খারাপ। সংসার চালানোরই অবস্থা নেই। দুই ভাই এখন চরম বিপদে পড়েছেন। তাঁরা বাবা–মার চিকিৎসার জন্য সাহায্য চেয়েছেন। কোথায় পাবেন তাঁরা বাবা–মায়ের চিকিৎসার টাকা? সাব্বির শেখ জগন্নাথ বিশ্ববিদ্যালয় বন্ধুসভার বন্ধু। ২০১১ সাল থেকে তিনি বন্ধুসভার সঙ্গে যুক্ত। বন্ধুসভার নানা সামাজিক সাংস্কৃতিক কর্মসূচি তিনি করে আসছেন।

দুই ভাই এখন দিশেহারা। মা–বাবার মুখে হাসি দেখতে চান। তাঁদের সুস্থ করে তুলতে চান।

সবার কাছে আকুল আবেদন জানাই, আসুন সাব্বিরের মা-বাবাকে সুস্থ করে তুলি। সাহায্য পাঠানোর ঠিকানা: মো. সাব্বির শেখ, হিসাব নম্বর ১১৮.১০৫.৭৪৩৩১ ডাচ্–বাংলা ব্যাংক লি. ইসলামপুর শাখা, সদরঘাট, ঢাকা।

বিকাশ নম্বর: ০১৯১৪৩৫৯৩৩২, রকেট নম্বর: ০১৯১৪৩৫৯৩৩২-৭