মূকাভিনেতা শাফকাত

মূকাভিনয় এবং শাফকাত এখন কক্সবাজারে সমার্থক। পুরো নাম শাফকাত শাহরিয়ার রশিদ। কক্সবাজার বন্ধুসভার উপসাংগঠনিক সম্পাদক। বন্ধুসভার সঙ্গে যুক্ত ২০১৪ সাল থেকে। সদা হাস্যোজ্জ্বল ও প্রাণবন্ত এই বন্ধুটি পড়াশোনা করছেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগে। ছোটবেলা থেকেই ব্যতিক্রমধর্মী কিছুর প্রতি আগ্রহ ছিল তাঁর। ইউটিউবে মূকাভিনয় দেখার পর এর প্রতি আগ্রহ জন্মে। ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা সভাপতি মীর লোকমানের কাছ থেকে প্রশিক্ষণ নেন। ২০১৬ সালে আরও কয়েকজন বন্ধুকে সঙ্গে নিয়ে গড়ে তোলেন কক্সবাজার মাইম অ্যাকশন নামের সংগঠন। যেকোনো সাংস্কৃতিক অনুষ্ঠান হলে পারফর্ম করার জন্য ডাক পড়ে তাঁর।

মুকাভিনেতা শাফকাত
মুকাভিনেতা শাফকাত


চল্লিশের অধিক প্রদর্শনী করেছেন তিনি। সম্প্রতি ইউনিভার্সিটির র‌্যাগ ডে, ইংলিশ ফেস্টিভ্যাল এবং জেলা নৌ স্কাউট সমাবেশে প্রদর্শনী করেছেন। বন্ধুসভার পাশাপাশি শাফকাত কক্সবাজার জেলা নৌ স্কাউটের সহকারী ইউনিট লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন। ঝিনুক নাট্যকেন্দ্রের থিয়েটারকর্মী হিসেবে নাটকে অভিনয় করেন।

শাফকাত বলেন, ‘মূকাভিনয়শিল্পী কক্সবাজারে কম। একে জনপ্রিয় করতে নানা উদ্যোগ নিচ্ছি। আগামী বছর থেকে স্কুলপর্যায়ের শিক্ষার্থীদের এর সঙ্গে যুক্ত কবার কথা ভাবছি। এটি নীরব প্রতিবাদের ভাষা। মানুষ যা দেখে তা–ই বিশ্বাস করে। অঙ্গভঙ্গির মাধ্যমে অন্যায়-অপশক্তির বিপরীতে হাতিয়ার হিসেবে মাইম কাজ করে।’
অবসরে বই পড়তে পছন্দ করেন। শার্লক হোম সিরিজের বই তাঁর পছন্দের। তাঁর ইচ্ছে মূকাভিন​য়ের মাধ্যমে একদিন বিদেশের মাটিতে দেশের প্রতিনিধিত্ব করবেন।

লেখক: সভাপতি, কক্সবাজার বন্ধুসভা