আমি হাসাই

সাবিকুন নাহার মুন্না
সাবিকুন নাহার মুন্না


‘বাংলাদেশের খেলা দেখতে হাবলা মামাকে নিয়ে স্টেডিয়ামে গিয়েছি। কমেন্ট্রি বক্স থেকে ধারাভাষ‍্যকার বলে উঠল, ‘পরের বলেও ছক্কা মারলেন সাকিব আল হাসান।’ ভাষ্যকারের কথা শুনে হাবলা মামা বললেন, ‘পরের বলে মারবোই তো! নিজের বল হইলে রইয়াশইয়া মারত।’

মজার এই কৌতুকটি মঞ্চে পরিবেশন করলেন সাবিকুন নাহার মুন্না। হো হো করে হেসে উঠে উপস্থিত দর্শকেরা তুমুল করতালি দিলেন। বাংলাদেশের জনপ্রিয় কমেডি শো ‘হা-শো’ (সিজন-৩) ২০১৫-এর দ্বিতীয় রানারআপ মুন্না। এভাবেই নিজের হাসি চেপে রেখে অন্যকে হাসিয়ে যান তিনি। কথার জাদু দিয়ে আনন্দে অস্থির করে তোলেন সবাইকে।
যুক্ত আছেন প্রথম আলো খুলনা বন্ধুসভায়।

দীর্ঘদিন কমেডি বা রম্য পরিবেশনার সঙ্গে যুক্ত থেকে মুন্না নিজেকে ব্যতিক্রমভাবে তৈরি করেছেন। মুন্না ‘দুলাভাই’ নামের মজার একটি চরিত্রকে নিয়ে কৌতুক পরিবেশন করতে ভালোবাসেন।
মুন্না সব সময় বড় কোনো প্ল্যাটফর্মে নিজেকে উপস্থাপন করতে চাইতেন। সুযোগ আসে ২০১৫ সালে। পরিবার ও বন্ধুদের উৎসাহে এনটিভি আয়োজিত কমেডি রিয়েলিটি শো ‘হা-শো’ (সিজন ৩)-এর খুলনা অঞ্চলের অডিশনে অংশ নিয়েছিলেন তিনি। ক্লাস বাদ দিয়ে যাওয়া ওই অডিশনে যোগ দিতে ছিল না কোনো প্রস্তুতি। তবে আত্মবিশ্বাসকে সঙ্গী করে পর্যায়ক্রমে জাতীয় পর্যায় থেকে পুরস্কার এনেছেন। পরবর্তী সময়ে তিনি হা-শো, সিজন-৪–এর ‘মেন্টর’ হিসেবে কাজ করার সুযোগ পান।

মুন্না পড়ালেখার পাশাপাশি নানা রকম সামাজিক কাজ করেন। বর্তমানে টেলিভিশন ও মঞ্চের বিভিন্ন অনুষ্ঠান নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এনটিভিতে প্রচারিত তারকাদের নিয়ে মজার অনুষ্ঠান ‘১৩ নং বোডিং’–এ কাজ করছেন তিনি। সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও পড়ালেখা তিনটিতেই মুন্নার ছিল শক্ত অবস্থান। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএ-৫ পাওয়া মুন্না চাইতেন পুলিশের বড় কর্মকর্তা হতে। তবে এখন সে স্বপ্নে পরিবর্তন এসেছে। নারীদের জন্য ভালো কিছু করতে চান। হতে চান উদ্যোক্তা। স্বতন্ত্র একটি প্রতিষ্ঠান গড়ে তুলে মেধা ও শ্রমকে কাজে লাগিয়ে অনন্য উচ্চতায় যেতে চান তিনি।

মুন্না বলেন, ‘নিজেকে ভালো রাখতে অন্যকে হাসাই। কমেডিকে পেশা হিসেবে নেওয়া যায় না। নিজেকে তুষ্ট রাখতে কমেডি করি। তবে যেহেতু এখন আমার একটা অবস্থান আছে, সুতরাং নারী হিসেবে সম্মান পেতে হলে, নারীদের সম্মান দিতে হলে উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা উচিত।’