ব্রাহ্মণবাড়িয়ায় গণিত উৎসবের বাছাই পরীক্ষা অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়ায় গণিত উৎসবের বাছাই পরীক্ষা অনুষ্ঠিত
ব্রাহ্মণবাড়িয়ায় গণিত উৎসবের বাছাই পরীক্ষা অনুষ্ঠিত


ব্রাহ্মণবাড়িয়ায় ডাচ্-বাংলা ব্যাংক–প্রথম আলোর ব্রাহ্মণবাড়িয়া জেলার গণিত অলিম্পিয়াডের বাছাইপর্ব অনুষ্ঠিত হয়েছে। ১৯ জানুয়ারি সকাল সাড়ে নয়টায় জেলা শহরের গভ. মডেল গার্লস হাইস্কুলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকাল আটটা থেকেই জেলার নয়টি উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিদ্যালয়ে প্রাঙ্গণে আস্তে আস্তে উপস্থিত হতে শুরু করে। সকালে সূর্য তখনো ঠিকমতো না উঠলেও ব্রাহ্মণবাড়িয়া বন্ধুসভার সদস্য, শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা উপস্থিত হন। বন্ধুসভার সদস্যরা গভ. মডেল গার্লস হাইস্কুলের প্রধান ফটকসহ ছয়টি স্থানে আসনবিন্যাস লাগিয়েছেন। এ ছাড়া খুদে গণিতপ্রেমীদের আসনবিন্যাস দ্রুত বের করতে ল্যাপটপ ও মুঠোফোন নিয়ে বসেন বন্ধুসভার সভাপতি লিমন ভূঁইয়া, সহসভাপতি আকিল মাহমুদ, সাংগঠনিক সম্পাদক মেহেদি হাসান, অর্থ সম্পাদক মৃদুল, বন্ধু শারমিন, মনজিষ্ঠা, তাসদিদ ও নাসির। প্রধান ফটকের বাইরে শিক্ষার্থীদের আসনবিন্যাসে সহযোগিতা করছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক সাদ হোসেন ও ক্রীড়া সম্পাদক কামাল হোসেন। আর কন্ট্রোল রুমে সার্বিক দায়িত্ব পালন করেন সহসভাপতি ইকবাল হোসেন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক আসিফ সাহিদ, বন্ধু ইরফান নীরব। কক্ষের বাইরে শিক্ষার্থীদের দিকনির্দেশনা দায়িত্বে ছিলেন উপসাংগঠনিক সম্পাদক শর্মিষ্ঠা কর ও অনুষ্ঠান সম্পাদক রুমি জান্নাত।

যেসব খুদে শিক্ষার্থী আসন বের করতে সমস্যায় পড়েছে, বন্ধুসভার সদস্যরা এগিয়ে গিয়ে তাদের সহযোগিতা করেছেন। তা ছাড়া শিক্ষার্থীদের সুবিধার জন্য প্রতিটি কক্ষের বাইরে নামসহ আসনবিন্যাস আঠা দিয়ে দেয়ালে যুক্ত করেছেন বন্ধুরা।

সকাল সাড়ে নয়টায় বিদ্যালয়ের মাঠে সারিবদ্ধ হয়ে দাঁড়ায় শিক্ষার্থীরা। পরে জাতীয় সংগীত পরিবেশন করেন ব্রাহ্মণবাড়িয়া বন্ধুসভার সদস্য মৃদুল পাল, সমী পাল, তানজিম, রোজিনা রুজি, ফাহমিদা, মিম, জ্যোতি, তাশদিদ, শাহজাহান ও হামজা মাহমুদ। এ সময় উপস্থিত শিক্ষার্থীরাও তাঁদের সঙ্গে জাতীয় সংগীতে অংশ নেয়। জাতীয় সংগীত পরিবেশন শেষে গভ. মডেল গার্লস স্কুলের সহকারী শিক্ষক ফাতেমা তানজিম স্বাগত বক্তব্য দিয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন। উদ্বোধনী এই পর্ব পরিচালনা করেন প্রথম আলো ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি শাহাদৎ হোসেন।

সকাল ১০টা ৫ মিনিটে এক ঘণ্টার গণিত উৎসবের বাছাইপর্বের পরীক্ষা শুরু হয়। জেলার নয়টি উপজেলার ৫৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা চারটি বিভাগে অংশ নেয়। জেলার অন্তত ৬৩৫ জন পরীক্ষার্থী নিবন্ধন করছে।

মাহির ফারহান খান ও সৈকত ভৌমিক সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করেছেন। সার্বিক ব্যবস্থাপনা ও সহযোগিতা করেন ব্রাহ্মণবাড়িয়া বন্ধুসভার সদস্যরা। ছবি তুলেছেন প্রথম আলোর ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি শাহাদৎ হোসেন ও বন্ধুসভার যুগ্ম সাধারণ সম্পাদক আরেফিন শোভন।

সাধারণ সম্পাদক, ব্রাহ্মণবাড়িয়া বন্ধুসভা