গাজীপুরে জীবনের জয়গান

বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ জেরিনা সুলতানা ও  বন্ধুসভার সভাপতি সাইদুজ্জামান রওশন
বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ জেরিনা সুলতানা ও বন্ধুসভার সভাপতি সাইদুজ্জামান রওশন


আজকের তরুণেরাই একদিন এ দেশের নেতৃত্ব দেবে। তরুণেরাই এ দেশ গড়বে। সহিংসতা নয়, ভালোবাসাই হাতিয়ার বিজয় ছিনিয়ে আনার। তরুণদের জীবনের জয়গানে দেশটা এগিয়ে যাবে। গাজীপুরে জীবনের জয়গান মঞ্চে বক্তারা তরুণদের উদ্দেশে এসব কথা বলেন। তরুণদের স্বপ্ন দেখাতে ২৮ জানুয়ারি গাজীপুরে অনুষ্ঠিত হলো জীবনের জয়গান অনুষ্ঠান। বেলা ১১টা থেকে দিনব্যাপী চলা আয়োজনে অংশ নেয় শত শত শিক্ষার্থী ও শিক্ষক। মানুষের জন্য ফাউন্ডেশন, কিশোর আলো ও প্রথম আলো বন্ধুসভা যৌথভাবে এই উৎসবের আয়োজন করে। মাদক ও উগ্রবাদকে ‘না’ বলে অনুষ্ঠান স্থলে শপথ নেয় সবাই। নাচ, গান, কবিতা, ম্যাজিকসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় দিনভর মুখর ছিল অনুষ্ঠান স্থল। ‘আলোর পথে, সম্প্রীতির সাথে’ স্লোগানে গাজীপুরের ঐতিহ্যবাহী ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের মাঠে চলে এ অনুষ্ঠান। একই দিন গাজীপুর জেলা শহরের গাজীপুর সরকারি মহিলা কলেজের মিলনায়তনে ‘নিরাপদ ইন্টারনেট’ ব্যবহারের ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় কলেজের ৩৫০ জন শিক্ষার্থী। একই সময় ভাওয়াল বদরে আলম সরকারি কলেজে তরুণদের নিয়ে অনুষ্ঠান ঘিরে সবার মধ্যে আগ্রহ ছিল। ২৮ জানুয়ারি সকাল থেকেই এর প্রতিফলন দেখা যায়।

কথাসাহিত্যিক আনিসুল হক মাদক, মুখস্থ, মিথ্যা ও উগ্রবাদকে ‘না’ বলে সবাইকে প্রতিজ্ঞা করান
কথাসাহিত্যিক আনিসুল হক মাদক, মুখস্থ, মিথ্যা ও উগ্রবাদকে ‘না’ বলে সবাইকে প্রতিজ্ঞা করান


সাড়ে ১০টা নাগাদ অনুষ্ঠানস্থল দর্শকে পরিপূর্ণ হয়ে য়ায়। অনুষ্ঠানের শুরুতেই গাজীপুর বন্ধুসভার সদস্যদের অংশগ্রহণে জাতীয় সংগীত গাওয়া হয়। পরে মঞ্চের পাশে শতাধিক বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ জেরিনা সুলতানা ও প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন। উদ্বোধনের পর মঞ্চে গাজীপুর বন্ধুসভা ও স্থানীয়দের নাচ, গান, মূকাভিনয় ও কবিতা আবৃত্তিপর্ব শুরু হয়। প্রতিটি পরিবেশনার মাঝেমধ্যেই চলে বিভিন্ন বিষয়ের ওপর বরেণ্য ব্যক্তিদের বক্তব্য। গাজীপুর বন্ধুসভার সাধারণ সম্পাদক রেজাউল করিমের সঞ্চালনায় বক্তব্য পর্ব চলে। ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যক্ষ জেরিনা সুলতানা বলেন, ঘুমিয়ে ঘুমিয়ে যে স্বপ্ন দেখা হয়, তা আসলে স্বপ্ন নয়, জেগে জেগে দেখা স্বপ্নই আসলে স্বপ্ন। এমন স্বপ্ন দেখতে হবে আমাদের। তা বাস্তবায়নও করতে হবে। তিনি এই আয়োজনের জন্য ভেন্যু হিসেবে ভাওয়াল কলেজকে বেছে নেওয়ায় প্রথম আলোর আয়োজকদের ধন্যবাদ জানান। বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন বলেন, আকাঙ্ক্ষা পূরণের জন্য ছটফট করতে থাকার মানেই হলো স্বপ্ন। এই তরুণেরাই একদিন দেশ চালাবে, পৃথিবী চালাবে। তিনি প্রশ্ন ছুড়ে দেন, তোমরা কারা কারা স্বপ্ন দেখতে চাও। এ সময় পুরো দর্শক গ্যালারি সবাই হাত উঁচিয়ে সম্মতি জানায়। স্বপ্ন দেখতে চাওয়া তিনজনকে মঞ্চে ডেকে নেওয়া হয়। তার তাদের স্বপ্নের কথা জানায়। পরে তাদের হাতে পুরস্কার হিসেবে ছয় মাসের কিশোর আলো বিনা মূল্যে পাওয়ার জন্য কুপন তুলে দেওয়া হয়। মঞ্চে নিজের লেখা ও সুর করা গান পরিবেশন করেন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের এক শিক্ষার্থী। তার প্রতিভার জন্য পুরস্কার হিসেবে ১২ মাসের কিশোর আলো বিনা মূল্যে পাওয়ার কুপন তুলে দেওয়া হয়।

‘বুক ক্লাব’ উদ্বোধন করেন আনিসুল হক
‘বুক ক্লাব’ উদ্বোধন করেন আনিসুল হক


পরে দন্ত্যস রওশন অনুষ্ঠানে তার অণুকাব্য পাঠ করেন। মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম ব্যবস্থাপক শাহরিয়ার মান্নান বলেন, সবার মধ্যে সম্প্রীতি আনতে হবে। অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা জানাতে হবে। সহনশীল হতে হবে সবার মতের প্রতি। লেখক ও সাংবাদিক শিবব্রত বর্মন বলেন, বাংলাদেশের এখন সুবর্ণ সময়। এ সময় তরুণেরা নিজেদের গড়ার পাশাপাশি অন্যের জীবনের গল্পের প্রতি কৌতূহলী হতে হবে। তরুণেরা অন্যের জীবনের দিকে তাকাবে, তাদের বুঝবে। গীতিকার ও সুরকার কবির বকুল বলেন, গণিতে বাংলাদশে থেকে জাওয়াদ সোনা জিতেছে। আমরা জাওয়াদের মতো স্বপ্ন সব তরুণের মধ্যে বুনে দিতে চাই। তাই প্রথম আলো সারা বাংলাদেশে জীবনের জয়গান নামে তরুণদের উৎসাহ দিয়ে যাচ্ছে। তিনি বলেন, মাদকমুক্ত সমাজ গড়তে চাই। এ সময় উপস্থিত তরুণদের মাদক না নেওয়ার জন্য শপথ নিতে বলেন তিনি। বেলা দেড়টা নাগাদ মঞ্চে মূকাভিনয়, নাচ, গান ও আবৃত্তি পরিবেশন করে বিরতি দেওয়া হয়।

আয়োজনে অংশ নেওয়া শিক্ষার্থী ও শিক্ষকরা
আয়োজনে অংশ নেওয়া শিক্ষার্থী ও শিক্ষকরা


বিরতির পর মঞ্চে আসেন প্রথম আলোর সহযোগী সম্পাদক, কথাসাহিত্যিক আনিসুল হক। তিনি মঞ্চে আসার পর উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের অপেক্ষার অবসান ঘটে। মাদক, মুখস্থ, মিথ্যা ও উগ্রবাদকে ‘না’ বলে সবাই তার সঙ্গে কণ্ঠ মিলিয়ে প্রতিজ্ঞা করেন। তিনি বলেন, বেশি করে খেলতে হবে, প্রচুর বই পড়তে হবে। তিনি বিল গেটসের একটি উক্তির কথা মনে করিয়ে দিয়ে বলেন, বিল গেটস তাঁর অসংখ্য স্বপ্ন পেয়েছিলেন বই থেকে। তাই বই পড়তে হবে, জানতে হবে। সংস্কৃতিচর্চা করতে হবে। গান, নাচ, অভিনয়—সব করতে হবে। তিনি পৃথিবীর সেরা প্রকৌশলী এফ আর খানের উদাহরণ দিয়ে বলেন, শিকাগোর সিয়ার্স টাওয়ারের পাশের সড়কটিও তাঁর নামে নামকরণ করা হয়েছে। তিনি বলেছিলেন, একজন প্রকৌশলীর প্রযুক্তির মধ্যে হারিয়ে যাওয়া উচিত নয়। তাকে জীবনকে উপভোগ করতে হবে। জীবন মানে নাটক, জীবন মানে শিল্প, জীবন মানেই কবিতা, সংগীত, জীবন মানেই মানুষ।

মঞ্চে গাজীপুর বন্ধুসভার সদস্যরা
মঞ্চে গাজীপুর বন্ধুসভার সদস্যরা


তিনি বলেন, মানুষে ভালোবাসতে হবে, আমরা সবাই হিংসা পরিহার করে জঙ্গিবাদ পরিহার করে, উগ্রতা পরিহার করব। সবার চেষ্টায় আমাদের দেশটাকে পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশে পরিণত করতে হবে। পরে জাদুশিল্পী রাজীব বসাক তাঁর জাদু দেখিয়ে দর্শকদের মুগ্ধ করেন। এরপর চিরকুট ব্যান্ড দল তাদের জনপ্রিয় গান ‘কানামাছি মিথ্য, কানামাছি সত্য’সহ বেশ কয়েকটি গান গেয়ে পুরো গ্যালারির তরুণদের মাতিয়ে তোলে। অনুষ্ঠানে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজে ‘বুক ক্লাব’ উদ্বোধন করেন আনিসুল হক। এ সময় প্রথমা প্রকাশনের বই কলেজের অধ্যক্ষ জেরিনা সুলতানার হাতে তুলে দেওয়া হয়।