মুন্সিগঞ্জে সহিংসতার বিরুদ্ধে জীবনের জয়গান

তারুণ্য মানে সাহসিকতা, উদ্যোগ আর উদ্যম। তারুণ্য মানে ভাবনা, মেধা আর দক্ষতার মিশেল, যা এনে দেয় কাঙ্ক্ষিত সাফল্য। তরুণেরাই গড়ে দেশ। ভালোবাসা দিয়ে আনে বিজয়। তারা ভয় পেয়ে পিছু হটে না, হারতে জানে না। শুধু জানে বাধাবিপত্তি পেরিয়ে সামনে যেতে। সহিংসতা নয়, ভালোবাসাই তাদের হাতিয়ার।

বক্তব্য দিচ্ছেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার শাহজাদী বেগম (মাঝে)
বক্তব্য দিচ্ছেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার শাহজাদী বেগম (মাঝে)


২৬ জানুয়ারি, শনিবার দিনব্যাপী মুন্সিগঞ্জের রামপাল মহাবিদ্যালয়ে মানুষের জন্য ফাউন্ডেশন, কিশোর আলো ও প্রথম আলো বন্ধুসভা সম্মিলিতভাবে ‘জীবনের জয়গান’ উৎসবের আয়োজন করা হয়। উৎসবে গান, নাচ, কবিতা, নাটকে মঞ্চ মুখর ছিল বেলা ১১ থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে এ উৎসব। উৎসবটি পরিচালনা করছে ‘সম্প্রীতি’ কার্যক্রম।

বেলা পৌনে ১১টার মুন্সিগঞ্জ বন্ধুসভার বন্ধুরা জাতীয় সংগীত পরিবেশন করেন।১১টার দিকে উৎসবের উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মো. জাহাঙ্গীর হাসান, বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন, মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার শাহজাদী বেগম পায়রা উড়িয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর দেশের গান, নৃত্য, নাটক, কবিতা ও সংগীত পরিবেশন করেন মুন্সিগঞ্জ বন্ধুসভা এবং স্থানীয় শিল্পীরা।

‘জীবনের জয়গান’ উৎসবে আগত অতিথিদের একাংশ
‘জীবনের জয়গান’ উৎসবে আগত অতিথিদের একাংশ


দুপুরের দিকে সহিংস উগ্রবাদবিষয়ক বক্তব্য দেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার শাহজাদী বেগম। পরে লেখকপর্ব থেকে বক্তব্য দেন সাইদুজ্জামান রওশন। দুপুরের খাবার বিরতির পর বেলা আড়াইটার দিকে আবার উৎসব শুরু হয়। প্রায় ৩০ মিনিট জাদু দেখিয়ে মুগ্ধ করে রাখেন জাদু শিল্পী রাজীব বসাক। বেলা সাড়ে তিনটার দিকে তরুণদের উদ্দেশে ক্যারিয়ার বিল্ডিং ও আত্মোন্নয়নমূলক সংক্ষিপ্ত বক্তব্য দেন প্রথম আলোর সহকারী বার্তা সম্পাদক রাজীব হাসান। বিকেল চারটার দিকে শুরু হয় মূল আকর্ষণ হিসেবে চিরকুট ব্যান্ডের পরিবেশনা। ‘আহারে জীবন’, ‘কানামাছি সত্য কানামাছি মিথ্যা’র মতো জনপ্রিয় গানে আনন্দে মেতে ওঠেন তরুণ শিক্ষার্থী ও দর্শক–শ্রোতারা।

মুন্সিগঞ্জ বন্ধুসভার সদস্যরা
মুন্সিগঞ্জ বন্ধুসভার সদস্যরা


এদিকে সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার মিরকাদিম পৌরসভার রিকাবিবাজার এলাকায় বইপড়ুয়া তরুণদের নিয়ে আবদুল্লাহ আবু সায়ীদ পাঠাভ্যাস চর্চাকেন্দ্রে বুক ক্লাব গঠন করা হয়। মানুষের জন্য ফাউন্ডেশন, বন্ধুসভা ও কিশোর আলোর উদ্যোগে এ বুক ক্লাব গঠন করা হয়।

এ সময় আবদুল্লাহ আবু সায়ীদ পাঠাভ্যাস চর্চা কেন্দ্রে বুক ক্লাবের জন্য ১০০টি বই বিতরণ করা হয়। প্রথম আলো বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশনের সভাপতিত্বে বুক ক্লাব গঠনের সময় উপস্থিত ছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার শাহজাদী বেগম, কিশোর আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক পাভেল মুহিতুল আলম, প্রথম আলোর মুন্সিগঞ্জ প্রতিনিধি ফয়সাল হোসেন এবং ঢাকা মহানগর ও মুন্সিগঞ্জ বন্ধুসভার বন্ধুরা।

সাইদুজ্জামান রওশন পাঠকদের বলেন, বই কিনলে কেউ দেউলিয়া হয় না। বই পড়লে মানুষের মধ্যে সৃজনশীলতা বাড়ে। তাই বই পড়তে হবে। বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

মানুষের জন্য ফাউন্ডেশনের শাহজাদী বেগম বলেন, ‘আমাদের সহনশীল হতে হবে। বই পড়া মানুষকে সহনশীল করে তোলে। শিশুদের রোগ প্রতিরোধের প্রতিশেধক হিসেবে যেমন ছোট বয়সে টিকা দিতে হয়, তেমনি মানুষের মধ্যে সহিংসতা দূর করে, সৃজনশীলতা ও সহনশীলতা তৈরি করতে হলে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।’

ওই দিন বেলা সাড়ে ১১টার দিকে মুন্সিগঞ্জ রামপাল মহাবিদ্যালয় মিলনায়তনে মেয়েদের জন্য আয়োজন করা হয় নিরাপদ ইন্টারনেট ব্যবহারবিষয়ক কর্মশালা। কর্মশালায় প্রতিষ্ঠানটির চার শতাধিক মেয়ে শিক্ষার্থী অংশ নেয়। এ সময় উপস্থিত ছিলেন বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন, মানুষের জন্য ফাউন্ডেশনের শাহজাদী বেগম, প্রথম আলোর সহকারী বার্তা সম্পাদক রাজীব হাসান প্রতিষ্ঠানটির অধ্যক্ষ জাহাঙ্গীর হাসান, কিশোর আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক পাভেল মুহিতুল আলম, প্রথম আলোর আইসিটি বিভাগের সহকারী ব্যবস্থাপক মো. সোহেল।

এ সময় নারীদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হয়। এ সময় আলোচকেরা বলেন, ইন্টারনেটের মাধ্যমে অনেক সময় সহিংসতা ছড়ায়। মেয়েদের অনেক সময় বিড়ম্বনায় পড়তে হয়। তাই ইন্টারনেট ব্যবহারে সাবধানতা অবলম্বন করা দরকার।

রাজীব হাসান বলেন, ‘বাংলা ভাষায় শক্তিশালী শব্দগুলোর আগে ‍“প্র” শব্দটি বসে। প্রযুক্তি শব্দের পূর্বেও প্র শব্দ যোগ হয়ে প্রযুক্তি হয়েছে। এর মানে হচ্ছে প্রযুক্তিকে আমাদের প্রবল যুক্তি দিয়ে ব্যবহার করতে হবে।’

দিনব্যাপী অনুষ্ঠান সফল করতে সহযোগিতা করেন রামপাল মহাবিদ্যালয়ের শিক্ষক মো. ইলিয়াস, প্রথম আলোর মুন্সিগঞ্জ প্রতিনিধ ফয়সাল হোসেন, মুন্সিগঞ্জ বন্ধুসভার সভাপতি এম এ রিন্টু, সাধারণ সম্পাদক মো. ইউনুস আলী, যুগ্ম সম্পাদক আরাফাত রায়হান সাকিব, আনিসুর রহমান, সাংগঠনিক সম্পাদক ইমরান হোসেন, সাবেক সভাপতি বিকাশ কুমার রায়, প্রচার সম্পাদক মিনহাজুল ইসলাম, সমাজকল্যাণ সম্পাদক কার্তিক হালদার, বন্ধু সুশান্ত, ঋতু মণি প্রমুখ।