জামালপুর সভার গণগ্রন্থাগার পরিদর্শন

গণগ্রন্থাগার পরিদর্শনে জামালপুর বন্ধুসভার বন্ধুরা
গণগ্রন্থাগার পরিদর্শনে জামালপুর বন্ধুসভার বন্ধুরা


৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে জামালপুরের জেলা সরকারি গণগ্রন্থাগার পরিদর্শন করেন প্রথম আলো জামালপুর বন্ধুসভার বন্ধুরা।

এ সময় গ্রন্থাগারের সহকারী লাইব্রেরিয়ান রামেন্দ্র সরকার সুমিতের সঙ্গে কথা বলে জানা যায়, এই গ্রন্থাগারে এখন পর্যন্ত ৩৯ হাজার বই রয়েছে এবং প্রতিটি বইয়ের একাধিক কপিও আলাদা করে সংরক্ষণ করা হয়েছে, যা পাঠকদের প্রয়োজনে বের করা হয়।

এখানে সাধারণজ্ঞান, দর্শন, ধর্ম, রেফারেন্স পুস্তক, বঙ্গবন্ধু কর্নার, সামাজিক বিজ্ঞান, আইন, লোকপ্রশাসন, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, বিজ্ঞান, ভাষা, জীবনী, চিকিৎসাবিজ্ঞান, ব্যবহারিক, ললিতকলা, মুক্তিযুদ্ধ, ইতিহাস, ইংরেজি, কবিতা, সাহিত্য, উপন্যাসসমগ্রসহ আরও অনেক ক্যাটাগরির বই রয়েছে। এ ছাড়া দৈনিক পত্রিকা ও ম্যাগাজিনের ব্যবস্থা রয়েছে।

এখানকার নাগরিক সেবার মধ্যে রয়েছে বিনা মূল্যে পাঠক সেবা, রেফারেন্স সেবা, বই ধার সেবা, সম্প্রসারণমূলক সেবা, বই পাঠে আগ্রহ সৃষ্টির জন্য পুস্তক প্রদর্শনী ও গ্রন্থাগার–সম্পর্কিত তথ্যাদি প্রদান। এ ছাড়া বিনা মূল্যে ইন্টারনেট সেবার ব্যবস্থাও দ্রুত চালু করা হবে বলে জানানো হয়। এখানে পাঠকদের চাহিদা অনুযায়ী পাঠ্যসামগ্রী ফটোকপি করে দেওয়ার ব্যবস্থাও রয়েছে। গ্রন্থাগারটি সর্বসাধারণের জন্য শনি থেকে বুধবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উন্মুক্ত থাকে।

পরিদর্শনের পাশাপাশি বন্ধুরা কিছু সময় বইও পড়েন। এ সময় উপস্থিত ছিলেন জামালপুর বন্ধুসভার সাবেক সহসভাপতি নাসরীন সুলতানা, বর্তমান কার্যকরী কমিটির সভাপতি সেরাজুম মনিরা, সহসভাপতি মো. মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক এস এম সিফাত আবদুল্লাহ্, যুগ্ম সাধারণ সম্পাদক এস এম এম মাসুদ রানা, সাংগঠনিক সম্পাদক তৌকির আহমেদ, অর্থ সম্পাদক মো. মোহাইমিনুল ইসলাম, যোগাযোগ সম্পাদক তৌহিদুল ইসলাম, সাহিত্য সম্পাদক মো. একরামুল হক, প্রচার সম্পাদক আবদুল্লাহ্ আল হাদিদ, পাঠচক্র সম্পাদক মো. মামুনুর রশিদ, ক্রীড়া সম্পাদক উম্মে তোফা, পাঠাগার সম্পাদক সাখাওয়াত হোসেন, প্রশিক্ষণ সম্পাদক শাকিল আহমেদ এবং বন্ধু মিহাম, ইকবাল হোসাইন, নাহীন মোস্তফা, মো. নাসিমুল হকসহ অনেকে।