ময়মনসিংহসভার পাঠচক্র

পাঠচক্র শেষে ময়মনসিংহসভার বন্ধুরা।
পাঠচক্র শেষে ময়মনসিংহসভার বন্ধুরা।


ময়মনসিংহ বন্ধুসভার সাপ্তাহিক আড্ডায় গতকাল শুক্রবার ছিল পাঠচক্রের আসর।
পাঠচক্রের বিষয়: মৈমনসিংহ-গীতিকা। মৈমনসিংহ-গীতিকা একটি প্রাচীন পল্লিনাটিকা।
শ্রীদীনেশচন্দ্র সেন সম্পাদিত ১৯১৩ খ্রি. অব্দে মৈমনসিংহ জেলার সৌরভ পত্রিকায় শ্রীযুক্ত চন্দ্রকুমার দে প্রাচীন মহিলা কবি চন্দ্রাবতী সম্বন্ধে একটি প্রবন্ধ প্রকাশ করেন।
এটি এমন একটি গীতিকা যা ২৩টি ভাষায় অনূদিত হয়। সাংগঠনিক সম্পাদক দিবা সরকার মৈমনসিংহ-গীতিকার মহুয়া পর্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন। জাকিয়া সুলতানা দেওয়ানা মদিনার সারাংশ ব্যাখ্যা করেন।
হাসান আল মামুন মৈমনসিংহ-গীতিকার পটভূমিতে নিয়ে কথা বলেন। ৪০ জন বন্ধুর উপস্থিতিতে প্রায় ১৮ জন বন্ধুর আলোচনার পর পাঠচক্রবিষয়ক সম্পাদক নাজমুন নাহার সুইটি মহুয়া ও দেওয়ানা মদিনার সারাংশ ব্যাখ্যা করেন। এ সময় উপস্থিত ছিলেন ড. কে জামান চক্ষু হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ড. কৃপাধন চক্রবর্তী। তিনি সাংগঠনিক কাঠামো নিয়ে বন্ধুদের উদ্দেশে ১৫ মিনিট গঠনমূলক আলোচনা করেন। পাঠচক্রে বন্ধুসভার প্রায় ২০ জন নতুন বন্ধু উপস্থিত ছিলেন। তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তৌকীর বিন ইসলাম বন্ধুসভার গঠনতন্ত্র নিয়ে আলোচনা করেন এবং বন্ধুসভার সভাপতি আবুল বাশার নতুন বন্ধুদের সঙ্গে বন্ধুসভার কার্যক্রম ও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। আরও উপস্থিত ছিলেন বন্ধুসভার উপদেষ্টা আজিজুর রহমান আজাদ ও কামরান পারভেজ।

সভাপতি, ময়মনসিংহ বন্ধুসভা।