মধুর আমার মায়ের হাসি

ভালোবাসি মা’ শিরোনামে চট্টগ্রাম বন্ধুসভার আয়োজন।
ভালোবাসি মা’ শিরোনামে চট্টগ্রাম বন্ধুসভার আয়োজন।


‘মায়ের সঙ্গেই আমার দুনিয়ার যত অভিমান। অথচ এই মা সব সময় বন্ধু হয়ে পাশে থাকেন। মা নিজের দুঃখটা কখনোই আমাকে বুঝতে দেননি। তাই মায়ের দুঃখের দিনে কখনোই পাশে থাকা হয়নি আমার। মা সব সময় আমাদের ভাইবোনদের দিয়েই গেছেন, বিনিময়ে চাননি কিছুই।’ চট্টগ্রাম বন্ধুসভার বন্ধু স্বপ্নীল জয়ধর যখন কথাগুলো বলছিলেন, তখন উপস্থিত সবার চোখ ছলছল।

অন্য রকম এক আবেগপ্রবণ পরিস্থিতির সৃষ্টি হলো পুরো অনুষ্ঠানস্থলে। এ চিত্র গত রোববার চট্টগ্রাম বন্ধুসভা কক্ষের। বিশ্ব মা দিবস উদ্‌যাপন উপলক্ষে ‘ভালোবাসি মা’ শিরোনামের আয়োজনের। অনুষ্ঠানের আয়োজক প্রথম আলো চট্টগ্রাম বন্ধুসভা।

সকাল সাড়ে দশটায় কথামালার মাধ্যমে শুরু হয় আয়োজন। মাকে নিয়ে নানা সময়ের স্মৃতি তুলে ধরেন বন্ধুরা। মাকে কে কতটুকু ভালোবাসে, মায়ের জন্য আমাদের কী করা দরকার, মা কীভাবে সব সময় পাশে থাকেন এসব কথা ওঠে আসে আড্ডায়। মায়ের মুখে হাসি ফোটানোর জন্য সবাই সব সময় কাজ করে যাবেন আড্ডার আয়োজনে এমন প্রত্যাশার কথা বলেন বন্ধুরা। কথামালার আয়োজনে অংশ নেন বন্ধু ইব্রাহীম তানভীর, মোমতাহেনা মারুফা, আল–মুজতাহিদ ইয়াদ, নুসরাত জাহান, তাসলিমা আক্তার, মিজানর রহমান, সাঈদ আল সোহেল, নূর ইশরাত জামিল, রাহিম মাহমুদ, স্বস্তিকা সেনগুপ্ত ও শাওন রায়।

ভালোবাসি মা’ শিরোনামে চট্টগ্রাম বন্ধুসভার আয়োজন।
ভালোবাসি মা’ শিরোনামে চট্টগ্রাম বন্ধুসভার আয়োজন।


আড্ডায় কবিতা পরিবেশন করেন চট্টগ্রাম বন্ধুসভার সভাপতি শিহাব জিশান, বন্ধু জিলান মাহমুদ, আমানত আবরার ও সানজীদা রহমান। আদিত্য অনিকের ‘মিথ্যেবাদী মা’ কবিতাটির পরিবেশনা অন্য রকম আবেশ ছড়ায় আড্ডায়। ছিল চট্টগ্রাম বন্ধুসভার পাঠচক্রবিষয়ক সম্পাদক জয়শ্রী মজুমদারের কণ্ঠে গানের পরিবেশনাও। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তন্দ্রা বিশ্বাস ও নুরুজ্জামান খান।

এ সময় আড্ডায় উপস্থিত চট্টগ্রাম বন্ধুসভার দুই বন্ধুর মাকে ফুলেল শুভেচ্ছা জানান বন্ধুরা। দেশটাও মা এ বিষয়টি মাথায় রেখে দেশের জন্য কাজ করার শপথ নেন বন্ধুরা। ‘ধনধান্য পুষ্পভরা’ গানটির সমবেত পরিবেশনার মাধ্যমে শেষ হয় আড্ডার আয়োজন।