পারিবারিক পত্রিকা ছায়ার সপ্তম সংখ্যা

পারিবারিক পত্রিকা ছায়ার সপ্তম সংখ্যা হাতে লেখকেরা।
পারিবারিক পত্রিকা ছায়ার সপ্তম সংখ্যা হাতে লেখকেরা।


রাজবাড়ী জেলার মরহুম ছাদেক আলী মণ্ডলের ‘মণ্ডল’ পরিবার থেকে বের হয় পত্রিকাটি। এই পরিবারে মোট সদস্যসংখ্যা প্রায় ১০০।

৪৩ জন লেখকের লেখা নিয়ে প্রকাশিত হয়েছে এবারের সংখ্যা। এ সংখ্যায় বাণী প্রদান করে পত্রিকাটি সমৃদ্ধ করেছেন জনপ্রিয় সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক এবং প্রথম আলো বন্ধুসভার সভাপতি সাইদুজ্জামান রওশন।

একটি পরিবার থেকে ৪১ জন লেখকের লেখা নিয়ে একটি পত্রিকা প্রকাশ বাংলা সাহিত্যে বিরল। ছড়া, কবিতা, গল্প, ভ্রমণকাহিনী ও প্রবন্ধ নিয়ে সন্নিবেশিত পত্রিকাটি।

সাদেকাবাদ কল্যাণ ট্রাস্ট থেকে প্রকাশিত পত্রিকাটির স্বপ্নদ্রষ্টা মু. জাহাঙ্গীর হোসেন। তিনি একজন লেখক, গবেষক ও কবি। সম্পাদক সাইদুল হাসান। তিনি প্রথম আলো বন্ধুসভার বর্তমান সহসাংগঠনিক সম্পাদক।

তাঁদের প্রয়াত বাবার স্মরণে প্রতি বছর ছায়া পত্রিকা প্রকাশিত হয়। পত্রিকা প্রকাশের পাশাপাশি এবার তিন শতাধিক দুস্থ গরিব মানুষ বিনা মূল্যে চিকিৎসাসেবা নেয়। ঢাকা থেকে আগত চারজন ডাক্তার এ সেবায় নিয়োজিত ছিলেন। পাশাপাশি চলে সাংস্কৃতিক প্রতিযোগিতা, বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ, মেধাবী ছাত্রদের মধ্যে মেধা বৃত্তি প্রদান, সেরা লেখকদের পুরস্কার ও সম্মাননা প্রদান। রাতে অনুষ্ঠিত হয় পারিবারিক সাহিত্য আড্ডা।

এ সত্যি এক অন্যরকম আয়োজন।

এ ট্রাস্ট গরিব ও দুস্থদের জন্য দাতব্য চিকিৎসালয়, সেলাই প্রশিক্ষণ, নৈশ বিদ্যালয়, জাদুঘর, গণগ্রন্থাগারসহ ১১টি ক্ষেত্রে কাজ করে যাচ্ছে। মানব সেবায় মণ্ডল পরিবার যে মহতী ব্রত নিয়ে এগিয়ে যাচ্ছে, আমরা তার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করি।