টরন্টোয় অনবদ্য এক সংগীত পরিবেশনা

সংগীত পরিবেশন করছেন শ্রীকান্ত আচার্য
সংগীত পরিবেশন করছেন শ্রীকান্ত আচার্য

ওন্টারিও বেঙ্গলি কালচারাল সোসাইটির (ওবিসিএস) সাম্প্রতিকতম অনুষ্ঠান ছিল সমকালীন বাংলা গানের জনপ্রিয় শিল্পী শ্রীকান্ত আচার্যের গানের উপস্থাপন। টরন্টোর ৭২০ মিডল্যান্ডের অডিটোরিয়ামের আসন ধারণ ক্ষমতা ৯২০। ওবিসিএসের আয়োজিত শ্রীকান্ত আচার্যের গানের আয়োজনের অনুষ্ঠানে সেই আসন পূর্ণ হয়ে উপচে পড়া দর্শক-শ্রোতাদের অডিটোরিয়ামের সিঁড়িতে সিঁড়িতে বসে গান উপভোগ করার বিরল ঘটনা ঘটেছে। এটি ওবিসিএসের সাংগঠনিক সাফল্যের একটি মূর্ত প্রমাণ।

‘বৃষ্টি তোমাকে দিলাম’ নামের ছায়ায় বিশুদ্ধতার প্রতীক পদ্মফুল আর জলের প্রতিবিম্বে অপরূপ হয়েছে মঞ্চসজ্জা। সেই মঞ্চকে আলোকিত করেছে দারুণ রঙিন আলোক মালা। মঞ্চসজ্জায় ছিলেন শাহাদত হোসেন মিন্টু। আরও ছিলেন মিতু হোসেন, সানায়া হোসেন, চয়ন ও জয়। শব্দ ও আলোকসজ্জা তারিক আলম বাবলু। অনুষ্ঠানটি বিভিন্ন পর্বে বিভক্ত ছিল। গান, নৃত্যনাট্য, শুভেচ্ছা বক্তব্য ও সংগঠকের পক্ষে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা।
শুভেচ্ছা বক্তব্য দেন এমপিপি লোরেঞ্জো, ভাষা সৈনিক শামসুল হুদা ও কথাশিল্পী ফরিদা রহমান। অনুষ্ঠানটির মূল পৃষ্ঠপোষক বা বিজ্ঞাপনদাতা ছিলেন মাইনুল আলম খান ও নাহিদ আখতার।
অসাধারণ পরিবেশনা নৃত্যনাট্য শাপমোচনে অংশগ্রহণ করেন সূচনা দাস বন্ধন, সুকন্যা চৌধুরী, অরিত্রী ভট্টাচার্য, রাধিকা ভট্টাচার্য, শ্রাবণী চক্রবর্তী, শ্রীজন্তী মল্লিক, এলিনা মিতা, শুভ্রা সাহা, অনুপ সেন গুপ্ত ও তাপস দেব। কমলিকা ভূমিকায় পরমা।

মঞ্চে অতিথি, পৃষ্ঠপোষক ও সংগঠকেরা
মঞ্চে অতিথি, পৃষ্ঠপোষক ও সংগঠকেরা

শাপমোচনের পরিচালনা ও কোরিওগ্রাফার ছিলেন তাপস দেব। অনুষ্ঠানের শুরু হয় অঙ্কিতা আর বিনীতা কর্মকারের গান দিয়ে। তারপর টরন্টোর শিল্পী শাশ্বত সান্যাল, ফারহানা শান্তা ও নাসরিন খান গান পরিবেশন করেন। অবশেষে বিপুল করতালির মাধ্যমে দর্শকদের সামনে শ্রীকান্ত আচার্যকে স্বাগত জানান উপস্থাপক ফ্লোরা শুচি ও ফারহানা আহমেদ।
শ্রীকান্ত আচার্যের সঙ্গে আসা সংগতকারদের সঙ্গে পরিচয় করিয়ে দেন ফারহানা আহমেদ। সংগতকারেরা হলেন দীপাঞ্জন রায়, শুভেন্দু শেখর দে, সৌমেন দাস, নীরেন্দ্র চন্দ দে ও তন্ময় শ্রী। অবশেষে শ্রীকান্ত আচার্য মঞ্চে পদার্পণ করার সঙ্গে সঙ্গে মিলনায়তন কানায় কানায় পূর্ণ দর্শকদের স্বতঃস্ফূর্ত করতালিতে মুখর হয়ে ওঠে। এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় গোটা অডিটোরিয়াম জুড়ে। সিঁড়িতে বসে, এক চিলতে ফাঁক পেলে সেখানে দাঁড়িয়ে, মেঝেয় আসন পেতে বাঙালি গান শুনতে জানে অভিযোগ ছাড়া। আপাত পরস্পর বৈরিতা ভুলে, দূরত্ব দূরে ঠেলে দিয়ে, দল-উপদলের বেড়া ডিঙিয়ে বাঙালি কত সহজে এক মাটিতে বসতে পারে, একটি সুরে সমবেত কণ্ঠের কোরাসে নিজেকে যুক্ত করতে পারে ওবিসিএস আয়োজিত শ্রীকান্ত আচার্যের গানের অনুষ্ঠানটি ছিল তার প্রমাণ।
প্রিয় শিল্পীর গান শুনেই দর্শক-শ্রোতা ক্ষান্ত হননি বরং আমাদের বাংলা গানের ঐতিহ্য, ভিত্তিমূলের সোনালি দিনের কারুকৃতদের সঙ্গে আমাদের সংযোগ স্থাপন করে একটি সেতুবন্ধন রচনা করেছিলেন শ্রীকান্ত আচার্য। রবীন্দ্রনাথ তো অবশ্যই, এমনকি সুধীন দাশ গুপ্ত, সুবীর সেন, হেমন্ত মুখোপাধ্যায়, অঞ্জন দত্ত, জয় সরকার, লীলাময় রায়ের সুর-কথা ইত্যাকার কাহিনির সঙ্গে হার্দিক সম্পর্ক স্থাপিত হয়েছিল শ্রীকান্ত আচার্যের অসাধারণ বর্ণনার কথামালায়। লীলাময় পাত্র রচিত জয় সরকার সুরারোপিত আমার সারাটি দিন/ মেঘলা আকাশ, বৃষ্টি... গানটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দর্শক-শ্রোতা আনন্দ-উল্লাসে ফেটে পড়েন। ওবিসিএস আয়োজিত শ্রীকান্ত আচার্যের গানের অনুষ্ঠানকে কেন্দ্র করে টরন্টোবাসী আপামর বাঙালি একটি সম্মিলিতের আনন্দমেলার অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরেছেন। ওবিসিএসের পক্ষে অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কমিউনিটির পরিচিত মুখ সংগঠক ফারহানা পল্লব।
স্থিরচিত্র ধারণ করেন শাহাদত পলাশ। আলোকচিত্র ধারণ করেন নাদিম ইকবাল। অসাধারণ একটি টিভি বিজ্ঞাপন চলেছে এই অনুষ্ঠানের। এই বিজ্ঞাপন পরিচালনায় ছিলেন নুসরাত জাহান শাঁওলী। চিত্রধারণ করেন নাদিম ইকবাল। আর অভিনয় বণাঙ্কুর ও আসিফ। অনুষ্ঠানের সকল পোস্টার-ফ্লায়ার বিজ্ঞাপন ও ডিজাইন পরিকল্পনায় ছিলেন ফারহানা পল্লব।
স্বেচ্ছাসেবক হিসেবে দর্শক শ্রোতাদের সেবাদান করেন এ কে আজাদ, ইত্তেজা আহমেদ টিপু, মাহবুবুল হক, আবুল বাশার, চয়ন, জয়, স্পর্শ, তাহসিন, নূরে আলম, তানিয়া, বৃষ্টি, সাইকা, ফজিলা, ঋতুপর্ণা, জিসান প্রয়াস, সায়ন, ফায়াজ, রাফিয়া ও রূপকথা।
ওবিএসের যে সকল সদস্য ও কর্মকর্তারা এই অনুষ্ঠানকে সার্থক করে তুলেছেন তারা হলেন জসিম উদ্দিন, গোলাম মহিউদ্দিন, মাহবুব হাসান, শাহাদাৎ হোসেন মিন্টু, কামরুজ্জামান, মাহবুবা উদ্দিন আলো, আরিফ রহমান, সারওয়ার আলম, বিপ্লব কর্মকার, মুন্নি সোবাহানি, পীযূষ বর্মণ, সুমি রহমান, রিনি শাখাওয়াত, শাহানা খন্দকার, ইয়াসমিন খায়ের, মৌ বেগম ও সুস্মিতা সিনহা রয়।
ওবিসিএসের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানানো হয় আনোয়ার আজাদ, আনোয়ার সামসুদ্দোহা, লুৎফুর রহমান, লাভলি ইয়াসমিন, নজরুল মিন্টো ও শহিদুল ইসলাম মিন্টুকে।