সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের মিলনমেলা

ক্রিকেট খেলায় অংশগ্রহণকারীরা
ক্রিকেট খেলায় অংশগ্রহণকারীরা

দিল্লির সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয়ের (সার্ক বিশ্ববিদ্যালয়) বাংলাদেশি প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। দুই দিনব্যাপী এ উৎসবে প্রায় ৭০ জন বাংলাদেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ উপলক্ষে পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে ছিল উৎসবের আমেজ। কারও মুখে অতীতের স্মৃতি রোমন্থন আবার কেউ বা ব্যস্ত ছিলেন প্রিয় ক্যাম্পাসের প্রিয় শিক্ষকদের সঙ্গে গল্প আড্ডায়।

উৎসবের উল্লেখযোগ্য দিকগুলোর মধ্যে ছিল খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাঙালি খাবারের আয়োজন। উৎসবের দ্বিতীয় দিন গতকাল রোববার বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয় প্রীতি ক্রিকেট ম্যাচের। ‘বায়ান্ন’ আর ‘একাত্তর’ এই দুই দলে বিভক্ত হয়ে মাঠে নামেন শিক্ষার্থীরা। খেলায় বায়ান্ন একাদশ ১৭ রানে জয়লাভ করে। এতে ৭১ রানে অপরাজিত থেকে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন জহির উদ্দিন।

মিলনমেলায় সমবেতদের একাংশ
মিলনমেলায় সমবেতদের একাংশ

উল্লেখ্য, এবার তৃতীয়বারের মতো বিশ্ববিদ্যালয়ে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মিলনমেলা অনুস্থিত হলো দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা এ বিশ্ববিদ্যালয়টিতে। অংশগ্রহণকারীদের একজন বর্তমানে অস্ট্রেলিয়ার ম্যাকুরি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ফেলো আবদুল্লাহ আল আরিফ বলেন, অনেক দিন পর প্রিয় ক্যাম্পাসে এসে বেশ রোমাঞ্চকর লাগছে। তিনি বর্তমান শিক্ষার্থীদের বেশি বেশি গবেষণা কাজে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। আরেক অ্যালামনাই বর্তমানে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে অধ্যাপনা করা মোস্তফা হোসেন গবেষণা কর্মের দেশের সমস্যার সমাধান খুঁজে বের করার আহ্বান জানান।
ভারতের দিল্লিতে অবস্থিত সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয় দক্ষিণ এশিয়ার একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। বর্তমানে এখানে প্রায় ১৫টি দেশের পাঁচ শ শিক্ষার্থী মাস্টার্স ও পিএইচডিতে গবেষণারত আছেন।