বাংলাদেশের ইতিহাসে বঙ্গবন্ধুর অবদান চিরভাস্বর

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের দৃশ্য
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের দৃশ্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি। বাংলাদেশের মুক্তিসংগ্রামের প্রতিটি অধ্যায় ও ইতিহাসে তাঁর অবদান চিরভাস্বর হয়ে আছে এবং থাকবে। বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইতালির রোমে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা উল্লেখ করে বক্তব্য দেন বক্তারা। গত শুক্রবার (১৭ মার্চ) সকালে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ দূতাবাস এই অনুষ্ঠান আয়োজন করে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।

বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান শিকদার
বক্তব্য দিচ্ছেন আবদুস সোবহান শিকদার

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান শিকদার। শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ করেন দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর ড. মফিজুর রহমান, মো. রফিকুল আলম ও ইরিন ইসলাম জুলি।
বক্তব্য দেন আওয়ামী লীগের সর্ব ইউরোপিয়ান শাখার সহসভাপতি কে এম লোকমান হোসেন, সাংগঠনিক সম্পাদক জি এম কিবরিয়া, ইতালি শাখার ভারপ্রাপ্ত সভাপতি আলী আহমেদ ঢালি ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল প্রমুখ। পরিচালনা করেন দূতাবাসের প্রথম সচিব এরফানুল হক।
বক্তারা ইতালিতে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য ও তাঁর নামে একটি চত্বর করার জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠানে উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন হাবিব চৌধুরী, জাহাঙ্গীর হোসেন ফরাজি, জসিম উদ্দিন, রব ফকির, শোয়েব দেওয়ান, আবু তাহের, মো. মোজাফ্ফর হোসেন ও নাসিমা আক্তার নূপুর প্রমুখ।
আলোচনার পর বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মো. মফিজুর রহমান।
বিকেলে দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। পরে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে শিশু-কিশোরসহ স্থানীয় শিল্পীরা অংশগ্রহণ করে।

ছবি: হ‌ুমায়ূন কবির।