সিঙ্গাপুরে বাংলাদেশ বইমেলা

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের একটি দৃশ্য
বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের একটি দৃশ্য

সিঙ্গাপুরে শ্রমিক সংহতি দিবসে (১ মে ) অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ বইমেলা। দুই পর্বের এই বইমেলার প্রথম পর্ব আয়োজন করা হয় ৩০ পেঞ্জুরু ডরমিটরি ২ নম্বর হলরুমে। সকালে ফিতা কেটে বইমেলার উদ্বোধন করেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান। পরে তিনি প্রবাসীদের লেখা ৩টি বইয়ের মোড়ক করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সেলর আয়েশা সিদ্দিকা শেলি এবং সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির চেয়ারম্যান ড. মিথুন কুমার সাহা ও উপদেষ্টামণ্ডলীর সভাপতি জিল্লুর রহমান। সঞ্চালনা করেন সোসাইটির সাধারণ সম্পাদক মঞ্জুরুল মান্নান।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের একটি দৃশ্য
বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের একটি দৃশ্য

মো. মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে বইয়ের গুরুত্ব ও আত্মশুদ্ধি অর্জনে বইয়ের ভূমিকার কথা উল্লেখ করেন এবং প্রবাস জীবনের দুঃখ, কষ্ট, হতাশাকে ভুলে প্রশান্তির আশায় বইয়ের কাছে আসার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।
প্রথম পর্ব বইপ্রেমীদের সমাগমে উৎসবে রূপ নেয়। মেলায় দেশের স্বনামধন্য লেখকদের বইয়ের পাশাপাশি ছিল বিভিন্ন দেশের অভিবাসী লেখক ও সিঙ্গাপুর প্রবাসী বাঙালিদের বই।

মেলার একটি স্টল
মেলার একটি স্টল

দ্বিতীয় পর্ব বিকেলে অনুষ্ঠিত হয় সিটি হলের বুকটিক বই বিতানে। এ পর্বে বইমেলার পাশাপাশি ছিল কবিতা পাঠ ও সাহিত্য আলোচনা। মনির আহমদের শুভেচ্ছা কথা দিয়ে শুরু হয় কবিতা পাঠ ও আলোচনা। আলোচনায় নিজ ভাষায় কথা বলেন বুকটিক বই বিতানের কর্ণধার অ্যান্থনি ও ইথোস প্রকাশনীর ফাং। এ ছাড়া বইমেলার সাফল্য কামনা করে কথা বলেন কয়েকজন বাঙালি ও বিদেশি বেশ কিছু বইপ্রেমী। আলোচনা সঞ্চালনায় ছিলেন মাহবুব হাসান।

মোড়ক উন্মোচন
মোড়ক উন্মোচন

কবিতা পাঠের বিশেষ পর্বে সিঙ্গাপুরে অভিবাসী কবিতা প্রতিযোগিতায় (২০১৬) বিজয়ী হওয়ায় কবি বিকাশ নাথ ও মুকুলকে ফুলেল শুভেচ্ছা দেওয়া হয়। সমাপনী বক্তব্য দেন আয়োজক সংগঠন সিঙ্গাপুর বাংলা সাহিত্য পরিষদের জাকির হোসেন। এই সংগঠন থেকে জানানো হয় ২০০৪ সাল থেকে প্রতি বছর শ্রমিক দিবসে এই বইমেলার আয়োজন করা হচ্ছে।
বইমেলার সহযোগিতায় ছিল সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি ও বুকটিক বই বিতান।