আলেকজান্দ্রিয়ায় প্রবাসীদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প

মেডিকেল ক্যাম্পে সেবা প্রদানের দৃশ্য
মেডিকেল ক্যাম্পে সেবা প্রদানের দৃশ্য

মিসরপ্রবাসী সাধারণ বাংলাদেশি শ্রমিকেরা নানা রোগে আক্রান্ত হয়েও ভাষাগত সমস্যার কারণে স্থানীয় চিকিৎসকের কাছে যান না। ফলে তারা দুর্ভোগ পোহাচ্ছিলেন। তাদের এই দুর্ভোগ দূর করতে মিসরপ্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে ফ্রি মেডিকেল ক্যাম্প।

গত ১২ মে শুক্রবার মিসরের ঐতিহাসিক বন্দর নগরী আলেকজান্দ্রিয়ার অক্টোবর সিটিতে এই ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। প্রবাসী ও বাংলাদেশ আওয়ামী লীগের মিসর শাখার সভাপতি এ জি এম সাইদুল হকের উদ্যোগে এই ক্যাম্প আয়োজন করা হয়। ক্যাম্পে নারী চিকিৎসকসহ আটজন বাংলাদেশি চিকিৎসক দিনব্যাপী প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের চিকিৎসা ব্যবস্থাপত্র দেন। বাংলাদেশি এই চিকিৎসকেরা কায়রো মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগে উচ্চতর শিক্ষা গ্রহণ করছেন।

মেডিকেল ক্যাম্পে সেবা প্রদানের দৃশ্য
মেডিকেল ক্যাম্পে সেবা প্রদানের দৃশ্য

আলেক্সান্দ্রিয়াসহ আশপাশের বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি ক্যাম্পে চিকিৎসাসেবা নেন। একসঙ্গে এতজন বিশেষজ্ঞ চিকিৎসক পেয়ে তারা উৎফুল্ল হয়ে ওঠেন। এ সময় তাদের মাঝে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।
এ জি এম সাইদুল হক বলেন, আমাদের এই ক্যাম্প মিসরপ্রবাসী বাংলাদেশিদের জন্য স্বাস্থ্য ক্ষেত্রে বিশেষ সুফল বয়ে আনবে। এ জন্য তিনি আন্তরিকভাবে ধন্যবাদ জানান প্রবাসী চিকিৎসকদের।
ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনার জন্য অর্থায়ন করেছে বাংলাদেশি মালিকানাধীন মিসরের কুইজ গ্রুপ ও আর্ট টেক্সটাইল। এই মেডিকেল ক্যাম্প কিছুদিন পরপর নিয়মিত আয়োজন করা হবে।

সেবা প্রদানকারী চিকিৎসকেরা
সেবা প্রদানকারী চিকিৎসকেরা

মেডিকেল ক্যাম্পে আওয়ামী লীগের মিসর শাখার সহসভাপতি আবদুল মোতালেব, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক মোবারক খান, সহসাধারণ সম্পাদক মিজানুর রহমান, যুব, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আবদুল হক ও ছাত্রলীগের মিসর শাখার সভাপতি ডা. শাফায়েত উল্লাহ এবং মিসরে বাংলাদেশি ছাত্রদের সংগঠন ‘ইত্তিহাদ’-এর সভাপতি ইসা আহমেদ ও সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।