কাল বার্সেলোনায় বৈশাখী মেলা

মেলার প্রচারপত্র
মেলার প্রচারপত্র

আগামীকাল (২১ মে রোববার) স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হবে বৈশাখী মেলা। বাংলাদেশ সমিতির (এসোসিয়াসিয়ন কোলতুরাল ই উমানতারিয়া দে বাংলাদেশ এন কাতালুনিয়া) উদ্যোগে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্লাসা মাকবায় এই মেলা অনুষ্ঠিত হবে। চলবে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। মেলার মাঠের ১২টি স্টলে থাকবে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারসহ নানা সামগ্রী। দুপুর ১টায় শহরের রামলা রাভাল থেকে বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে মেলার মূল অনুষ্ঠান শুরু হবে। এরপর অনুষ্ঠিত হবে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ গান, নাচ ফ্যাশন শোসহ অন্যান্য অনুষ্ঠান।
মেলার সার্বিক প্রস্তুতি চলছে পুরোদমে। প্লাসা মাকবায় চলছে মঞ্চ তৈরির কাজসহ স্টলের সজ্জা। সর্বশেষ প্রস্তুতি হিসেবে স্থানীয় শিল্পীদের বিরামহীন রিহার্সাল অনুষ্ঠান চলছে। বাংলাদেশ থেকে অতিথি শিল্পী হিসেবে মেলায় আসছেন কণ্ঠশিল্পী মামুন ও মৌটুসি। আজ তাদের বার্সেলোনায় এসে পৌঁছার কথা রয়েছে।

মেলার প্রচারপত্র
মেলার প্রচারপত্র


উল্লেখ্য, গত ৩ মার্চ সংগঠনের কার্যকরী সভায় বার্সেলোনার প্লাসা মাকবায় ২১ মে বৈশাখী মেলা অনুষ্ঠানের তারিখ ঘোষণা করা হয়। গত ১২ মে সংগঠনটি বার্সেলোনার স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করে। এ ছাড়া মেলাকে প্রাণবন্ত করতে গত ১৮ মে সন্ধ্যায় বার্সেলোনার সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলোর সঙ্গে সমন্বয় সভা করেছে।
ঐতিহ্যবাহী বাঙালি পোশাকে সজ্জিত হয়ে নারী, পুরুষ ও শিশুদের পদচারণা এবং গ্রামীণ বাংলার পিঠা পায়েস আর গানে নৃত্যে আগামীকাল প্লাসা মাকবা হবে একচিলতে সোনার বাংলাদেশ এই স্বপ্ন নিয়েই কাল ঘুম ভাঙবে বার্সেলোনার প্রবাসী বাংলাদেশিদের—এই প্রত্যাশাই করছেন মেলার আয়োজকেরা।