পদ্ম ফুলের দেশ কম্বোডিয়া

পদ্ম ফুল
পদ্ম ফুল

দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ কম্বোডিয়া। দেশটিতে দেখার মতো প্রচুর প্রাচীন স্থাপনা আছে। যা বিদেশি পর্যটকদের আকর্ষণ করে থাকে। পর্যটন খাত থেকেই দেশটি প্রতি বছর বিপুল অর্থ আয় করে। প্রাচীন স্থাপনা ছাড়াও এই দেশে দেখার মতো আরেকটি জিনিস আছে; তা হলো পদ্মফুল! পর্যটকেরা কম্বোডিয়ায় এসেছেন আর কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে চারদিকের জলাশয়ে ফুটে থাকা পদ্ম ফুলের সৌন্দর্য উপভোগ করেনি; এমনটা ভাবাই যায় না।

পদ্ম ফুল
পদ্ম ফুল

কম্বোডিয়ানদের ভাষায় পদ্ম ফুল শুদ্ধতার প্রতীক। পদ্ম ফুলকে এ দেশের বৌদ্ধ ধর্মাবলম্বীদের ভাগ্যের প্রতীক হিসেবে গণ্য করা হয়। পদ্ম ফুল না হলে খেমারদের পূজা সম্পূর্ণ হবে না। দেবতাকে অর্পণ করার একমাত্র ফুল হলো এই পদ্ম। কোথায় নেই এই ফুল? রাস্তার দুই ধারের ছোট ছোট লেক, খাল বিল, বড় বড় পুকুর, বাড়ির আনাচকানাচে, এমনকি জমিতেও চাষাবাদ করা হয় পদ্ম ফুলের। চারদিকে ফুটে থাকা সাদা গোলাপি রঙের অসংখ্য মনোহারিণী ফুলগুলো দেখে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দেওয়া যায়। পাগল করা ফুলের মাঝে আবার মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে বড় বড় পদ্ম খোঁচা। শুধু হাত বাড়িয়ে ছিঁড়ে নিলেই হলো। একদম তাজা। আমাদের দেশে অনেকেরই প্রিয় পদ্ম খোঁচা বা পদ্ম বীজ।
পদ্ম এ দেশের একটা অন্যতম অর্থকরী ফসল। পদ্ম ফুল থেকে তৈরি প্রসাধনসামগ্রী এ দেশের মেয়েদের কাছে খুব জনপ্রিয়। বড় বড় পারলারগুলোতে পদ্ম ফুলের নির্যাস দিয়ে যে ফেসিয়াল করা হয় তা বেশ ব্যয় সাপেক্ষ বলা চলে! পদ্ম ডাঁটা আর বীজ থেকে বিভিন্ন ধরনের মুখরোচক সব খাদ্য তৈরি করে থাকে খেমাররা।
পদ্মকে এ দেশের একটি অন্যতম অর্থকরী ফসল হিসেবে গণ্য করা হয়ে থাকে! গ্রামের মানুষদের অর্থ উপার্জনের একটা প্রধান ও অন্যতম উৎস হলো পদ্ম ফুল ও পদ্ম বীজ। পানিতে জন্মানো এই লতাটির কোনো কিছুই ফেলে দেওয়া হয় হয় না। ফুল, ডাঁটা, বীজ সবকিছুই কাজে লাগানো হয়।

পদ্ম ফুল
পদ্ম ফুল

আবার ফুলের রং নিয়েও এখানে সুন্দর সুন্দর হৃদয় ছোঁয়ানো অনুভূতি আছে। খেমারদের ভাষায় সাদা পদ্ম হলো মন ও আত্মার শুদ্ধতার প্রতীক। গোলাপি পদ্ম গৌতম বুদ্ধের কিংবদন্তির ইতিহাস মনে করিয়ে দেয়। আর লাল পদ্ম হলো ভালোবাসা, মায়া মমতা বা সহানুভূতির (Love and Compassion) প্রতীক।
পদ্ম ফুলের ডাঁটা থেকে যে সিল্ক সাদৃশ্য কাপড় তৈরি হয়ে থাকে সেগুলো খুব উন্নতমানের। এই কাপড়গুলো হাতে বোনা হয়। যে সমস্ত ডাঁটা কাপড় বোনার জন্য ব্যবহার করা হয় সেগুলি

পদ্ম ফুল
পদ্ম ফুল

পুকুর বা জলাশয় থেকে খুব বেছে বেছে সংগ্রহ করা হয়ে থাকে। সবচেয়ে ভালোগুলো বাছাই করে সেখান থেকে খুব সাবধানে সুতা তৈরি করা হয়। পদ্ম ফুলের ডাঁটা থেকে এক মিটার কাপড় তৈরি হতে প্রায় এক মাস সময় লেগে যায়। প্রায় সিল্কের সমমানের এই ফ্যাব্রিক থেকে তৈরি পোশাক বা এক্সেসরিজ অনেক মূল্যবান বা একটু বেশি দাম দিয়ে কিনতে হয়!
কম্বোডিয়ার বাতামবং (Battambang Province) প্রদেশে সবচেয়ে বড় লোটাস ফার্ম আছে। পর্যটকেরা যাতে সরাসরি এই ফার্ম ঘুরে দেখতে পারেন তার সুব্যবস্থাও করা আছে। এ ছাড়া সিয়েম রিপ প্রদেশেও (Siem Reap Province) বড়সড় একটা ফার্ম আছে। এখানে যারা অ্যাংকর ওয়াট (Angkor Wat) দেখতে যান তাদের জন্য তো আরও সুবিধা। একসঙ্গে দুটো বিখ্যাত জিনিস দেখা হয়ে যাবে। চাইলে পদ্ম ডাঁটা থেকে তৈরি অসাধারণ একটা কিছু কিনে নিজেদের শখের সংগ্রহশালায় রাখতে পারেন। এতে হয়তোবা বাজেট এদিক সেদিক হতে পারে, তাতে কি? সবকিছু তো আর টাকার হিসাব দিয়ে গণনা করা যায় না!

পদ্ম খোঁচা
পদ্ম খোঁচা