প্যারিসে বাংলাদেশি সংগঠনের প্রতিবাদ সমাবেশ

প্রতিবাদ সমাবেশের দৃশ্য
প্রতিবাদ সমাবেশের দৃশ্য

পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িককরণ, ভাস্কর্য অপসারণসহ উগ্র ধর্মান্ধ গোষ্ঠীর কাছে সরকারের আত্মসমর্পণ এবং রাঙামাটির লংগদু উপজেলায় আদিবাসীদের ওপর হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় প্যারিসে বাংলাদেশি কয়েকটি সংগঠনের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল (১৯ জুন) সোমবার প্যারিসের রিপাবলিক চত্বরে বিকেল ৪টায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সমাবেশে সাম্প্রদায়িক গোষ্ঠীর এই সকল কর্মকাণ্ডের বিরুদ্ধে অসাম্প্রদায়িক সকল মানুষের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়। এ ছাড়া অন্যায়ভাবে মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামালের বক্তব্য বিকৃত করে সাম্প্রদায়িক গোষ্ঠীর হুমকি, ঔদ্ধত্যপূর্ণ দাবি ও দেশকে একটি অস্থিতিশীল পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া এবং নারায়ণগঞ্জে রবীন্দ্রজয়ন্তীতে বাধা দেওয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বীকে মৌলবাদীদের হুমকি, উদ্দেশ্যমূলকভাবে শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরেরও নিন্দা জানানো হয়।
সমাবেশে সভাপতিত্ব করেন উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরণময় মণ্ডল। যুব ইউনিয়নের ফ্রান্স শাখার সভাপতি অ্যাডভোকেট রামেন্দু কুমার চন্দের সঞ্চালনায় বক্তব্য রাখেন মাসুদ মিয়া, শাখাওয়াত হোসেন হাওলাদার, উজ্জীবন চাকমা, অনুপম বড়ুয়া টিপু, শিপন প্ল্যাসিড, রোজি মজুমদার, ফাহাদ রিপন, রহমত উল্লাহ ও জুয়েল দাস প্রমুখ।
সংহতি প্রকাশ করেন সাগর বড়ুয়া, টিপু বড়ুয়া ও পলাশ বড়ুয়া প্রমুখ।

প্রতিবাদ সমাবেশের দৃশ্য
প্রতিবাদ সমাবেশের দৃশ্য

অংশগ্রহণকারীরা দেশের উগ্র ধর্মান্ধ গোষ্ঠীর তৎপরতায় গভীর উদ্বেগ প্রকাশ করে প্রগতিশীল সংগঠন ও ব্যক্তিদের ঐক্যবদ্ধতা কামনা করা হয়। বক্তারা আরও বলেন, মৌলবাদী গোষ্ঠীর সঙ্গে সরকারের আপস ও আত্মসমর্পণের ঘটনার প্রতিবাদে একটি ব্যাপক গণ-আন্দোলন প্রয়োজন। যে আন্দোলন সামগ্রিকভাবে আমাদের মুক্তিযুদ্ধের আদর্শ ও অর্জনের সঙ্গে সম্পৃক্ত। সরকারের এ জাতীয় পদক্ষেপ যেমন পাঠ্যপুস্তক সাম্প্রদায়িককরণ, নববর্ষ ও মঙ্গল শোভাযাত্রার ওপর আক্রমণ, পয়লা বৈশাখের অনুষ্ঠান সংকুচিত করা, ভাস্কর্য অপসারণ, মহান মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী ও জাতির মননশীলতাকে আরও পেছনে নিয়ে যাবে।
বাংলাদেশি কমিউনিটির অনেকেই এই সমাবেশ উপস্থিত ছিলেন।