অস্ট্রেলিয়ায় উবার চালকদের কর ও জিএসটি প্রদানের পরামর্শ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বাড়তি আয়ের উৎস হিসেবে অস্ট্রেলিয়ায় অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা উবারের জনপ্রিয়তা আকাশচুম্বী। উবার চালক হিসেবে বাংলাদেশিও রয়েছেন অনেক।

এই সেবার ওপর ২০১৫ সালে সরকার পণ্য ও পরিষেবা কর (জিএসটি) বসালে এর বৈধতা নিয়ে চ্যালেঞ্জ করেছিল উবার কর্তৃপক্ষ। কিন্তু গত ফেব্রুয়ারিতে উবার এই মামলায় হেরে গেলে এখন জিএসটি প্রদান বাধ্যতামূলক হয়েছে। এদিকে সরকারের পাশাপাশি উবার কর্তৃপক্ষও কিছু পরিবর্তন এনেছে তাদের জিএসটি কর্তনে। সেই ধারায় সঠিকভাবে কর প্রদানে ব্যর্থ হলে নানা জটিলতা তৈরি হতে পারে।
ইতিমধ্যে জিএসটি নিয়ে শঙ্কা তৈরি হয়েছে বাংলাদেশি উবার চালকদের মাঝে। তবে কর অভিজ্ঞ ব্যক্তিরা বলেছেন, খানিক পরিকল্পনা করে চললেই এড়ানো যাবে এসব অপ্রত্যাশিত সমস্যা। এখানে বাংলাদেশি উবার চালকদের জন্য বিভিন্ন কর এজেন্ট ও অ্যাকাউন্ট্যান্টদের থেকে নেওয়া কিছু পরামর্শ রইল।

কর্মী নয়, অংশীদার

উবার চালকেরা উবারের সঙ্গে স্বতন্ত্রভাবে চুক্তিবদ্ধ। কিন্তু তারা উবারের কর্মী নন। বিষয়টি এ জন্য গুরুত্বপূর্ণ কারণ যখন কেউ কোনো প্রতিষ্ঠানের সঙ্গে স্বতন্ত্রভাবে চুক্তিবদ্ধ থাকেন তখন তাকে নিজের করবিষয়ক সবকিছু নিজেকেই সামলাতে হয়। উবার তাদের শর্তে এ বিষয়টি স্পষ্ট করে উল্লেখ করে দিয়েছে যে, ‘উবারের সকল অংশীদাররা স্বাধীন ঠিকাদার, তাই আমরা কারও কর পরিশোধ করি না, কর সংক্রান্ত সকল বিষয়ে উবার অংশীদাররা নিজেরা দায়ী।’ তাই নিজে না বুঝলে কোনো কর এজেন্টের সহায়তা নেওয়া শ্রেয়।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কর প্রদানের সময় যে সুবিধাগুলো নেওয়া যেতে পারে

উবার চালিয়ে লাভের গুড় পিঁপড়ায় খাচ্ছে বলে মনে হতেই পারে অনেকের কাছে। কিন্তু উবার চালক হিসেবে জিএসটি বা কোনো কর বুঝে পরিশোধ করতে পারলে তাতে লাভ রয়েছে বেশ কিছু। কিছু খরচও বাঁচিয়ে দেবে এই কর। যেমন:
*উবার চালক হিসেবে নিবন্ধন করার ফি।
*গাড়ির বিমা।
*গাড়ির মেরামত।
*গাড়ি রক্ষণাবেক্ষণ।
*গাড়ি পরিষ্কার।
এ ছাড়া, আরও কিছু উবার সংক্রান্ত খরচ ব্যয় হিসেবে যোগ করা যেতে পারে। যোগ করা যেতে পারে আরও কিছু অতিরিক্ত খরচ যেমন:
*উবার চালানোর সময়কার পার্কিং চার্জ।
*উবার চালানোর সময় গাড়ির পরিষ্কার খরচ।
*উবারের যাত্রীর জন্য পানি ও মিন্ট সরবরাহের খরচ।
*উবার যাত্রীর সঙ্গে কথা বলার মোবাইল বিল।
*উবার সম্পৃক্ত অ্যাপ সাবস্ক্রিপশন ফি।
*অন্যান্য আনুষঙ্গিক আরও খরচ।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বাড়তি আয় হলেও ব্যয় করুন কম

উবার অনেকের বাড়তি আয়ের সহজ মাধ্যম। অনেকেই অন্যান্য চাকরির পাশাপাশি উবার চালিয়ে কিছু অর্থ জমা করেন। তবে বাড়তি আয় বলে সেই আয়ের সব ব্যয় করা উচিত নয়। কেন? কারণ উবার চালিয়ে আপনার আয় যেমন বৃদ্ধি পাচ্ছে সেই আয়ের সঙ্গে আপনার আয়করও বৃদ্ধি পাবে। তাই সময় মতো অর্থ না বাঁচালে কর দেওয়ার সময় অর্থ কষ্ট হতে পারে। তাই উবার চালক হিসেবে প্রথম বছর যা আয় হবে সেখান থেকে কমপক্ষে ৩০ বা ৪০ শতাংশ কর পরিশোধের জন্য জমা রাখুন।

উবার চালানোর সকল খরচ রেকর্ডে রাখুন

গাড়ি চালাতে গিয়ে কোনো অপ্রত্যাশিত ঘটনা কারও কাম্য নয়। তবুও দুর্ঘটনা ঘটতেই পারে। তাই কোনো ক্ষতিপূরণ দাবি করতে সকল কাগজের প্রমাণ দিতে হয়। তাই একটি নিবন্ধন বইতে উবার চালকের সবকিছু নথিবদ্ধ করে রাখা উচিত।
কর আইন অনেক সময়ই পরিবর্তন হয়। তাই এ বিষয়ে আপ-টু-ডেট থাকতে হবে এবং উবার থেকে আয়ের কোনো অংশ নিয়ে কারচুপি করা মোটেও উচিত নয়।