লিবিয়ায় বাংলায় বিতর্ক প্রতিযোগিতা

প্রতিযোগিতার দৃশ্য
প্রতিযোগিতার দৃশ্য

লিবিয়ার রাজধানী ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে ‘গণতন্ত্র নয়, উন্নয়নই মুখ্য’ শীর্ষক এক বিতর্ক প্রতিযোগিতা। বাংলা ভাষায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানেই সহশিক্ষা কার্যক্রম হিসেবে বিতর্ককেই অধিকতর প্রাধান্য দেওয়া হলেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে ত্রিপোলির এ বিদ্যালয়ে ইতিপূর্বে কোনো বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি। ফলে শিক্ষার্থীদের এ বিষয়ে কোনো ধারণাই ছিল না।

বিচারকেরা
বিচারকেরা

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শিহাব উদ্দীনের তত্ত্বাবধানে ও শিক্ষক মো. সাইফুল ইসলাম টিপুর উদ্যোগে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধা বিকাশের মাধ্যম হিসেবে স্কুলের সামগ্রিক অগ্রগতির ধারাকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন অনুষ্ঠানের অতিথিরা।
প্রথমবারের মতো আয়োজিত এ বিতর্কে পক্ষে-বিপক্ষে তিনজন করে মোট ছয়জন অংশগ্রহণ করে। তারা হলো তমা, ফাতেমা, সৃষ্টি, ওসামা, শাহনেওয়াজ ও হামজা। এ ছাড়াও উভয় দলে একজন করে (ফাহিম ও নাঈমা) তথ্য সংগ্রহে সাহায্য করেছে।

প্রতিযোগিতার দৃশ্য
প্রতিযোগিতার দৃশ্য

প্রতিযোগিতার বিচারক প্যানেলে ছিলেন শিক্ষক মোজাম্মেল হোসেন তোহা, জাবের-আল-মাহমুদ ও শায়মা জাহান তিথি।
প্রধান অতিথি ছিলেন স্কুল ও কলেজের সভাপতি এবং লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) আ স ম আশরাফুল ইসলাম। অতিথি আরও ছিলেন স্কুল ও কলেজের কার্যকরী পরিষদের সদস্য প্রকৌশলী দারুল ইসলাম ও প্রকৌশলী মো. শাহজালাল প্রমুখ। এ ছাড়া অনেক অভিভাবক-অভিভাবিকা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রতিযোগিতায় পক্ষের বিতার্কিক দল বিজয়ী হয়। সেরা বিতার্কিক হিসেবে নির্বাচিত হয় মো. ওসামা।
অনুষ্ঠান শেষ হয় প্রধান অতিথির বক্তব্যের মাধ্যমে। যুদ্ধবিধ্বস্ত লিবিয়ার নৈরাজ্যকর পরিস্থিতিতে যেখানে পড়াশোনা চালিয়ে যাওয়াই কষ্টসাধ্য সেখানে এমন একটি আয়োজন দেখে সন্তোষ প্রকাশ করে এর উদ্যোক্তা, প্রধান আয়োজক ও প্রশিক্ষক মো. সাইফুল ইসলাম টিপুকে সকলের পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি। ভবিষ্যতে এ কার্যক্রম আরও এগিয়ে নেওয়ার পরামর্শ ও দিকনির্দেশনা দিয়ে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

অতিথি ও অভিভাবকদের একাংশ
অতিথি ও অভিভাবকদের একাংশ