আইএসমুক্ত বেনগাজিতে বাংলাদেশিদের আনন্দ উৎসব

কেক কেটে নবগঠিত বাংলাদেশ কমিউনিটি ইন বেনগাজির যাত্রা শুরুর দৃশ্য
কেক কেটে নবগঠিত বাংলাদেশ কমিউনিটি ইন বেনগাজির যাত্রা শুরুর দৃশ্য

লিবিয়ার বেনগাজি আইএসমুক্ত হওয়ায় সেখানে বসবাসরত বাংলাদেশ কমিউনিটি এক অনুষ্ঠানের মাধ্যমে আনন্দ উৎসব করেছেন। গত ২৮ জুলাই শুক্রবার নবগঠিত বাংলাদেশ কমিউনিটি ইন বেনগাজির যাত্রা শুরু ও বেনগাজি আইএসমুক্ত হওয়ায় সারা দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

সর্বস্তরের নিরাপত্তার মধ্যে ২৫ জন স্বেচ্ছাসেবক ও সংগঠনের ৪৫ জন কর্মীর নিরলস পরিশ্রম, প্রায় ৭৫০ জনেরও অধিক প্রবাসী বাঙালির উপস্থিতি ও ৬০ জনের বেশি লিবিয়ান অতিথির আগমনে আনন্দমুখর পরিবেশ ও প্রাণ চঞ্চলতার মাঝে এই অনুষ্ঠান মুখরিত ছিল সারা দিন। অনুষ্ঠানের শুরুতে বেনগাজির যুদ্ধে প্রাণ দান করা সকল শহীদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সকলের উপস্থিতিতে বিশাল আকারের কেক কেটে সংগঠনের শুভ উদ্বোধন ঘোষণা করেন নবনির্বাচিত সভাপতি প্রকৌশলী মোহাম্মদ শাহাদাত হোসেন। কেক কাটার পর মিষ্টি মুখ করানো হয় সকল অতিথিকে।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

এই অনুষ্ঠানে আয়োজন করা হয়েছিল সকালের নাশতা ও দুপুরের খাবারের। বাংলাদেশিদের উপচেপড়া ভিড়ে সকলেই ছিলেন আনন্দ উদ্বেলিত। সকলের অংশগ্রহণে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল আনন্দদায়ক ও প্রাণোচ্ছল। বাংলাদেশিদের এই সমাগম বেনগাজির ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে অদ্বিতীয় ও অতুলনীয় হিসেবে দীর্ঘদিন।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

সম্প্রতি লিবিয়ার পূর্বাঞ্চলের সেনাপ্রধান জেনারেল হাফতার প্রায় সাড়ে তিন বছর পর বেনগাজি ও লিবিয়ার পূর্বাঞ্চলে আইএস ও উগ্রপন্থী মুক্ত ঘোষণা করায় বেনগাজিপ্রবাসী বাংলাদেশিরা জীবিকা নির্বাহ ও কর্মক্ষেত্রে স্বস্তিবোধ করছেন।

সমবেতদের একাংশ
সমবেতদের একাংশ

উল্লেখ্য, বেনগাজি আইএস ও উগ্রপন্থীদের দখলে থাকায় এখানে কর্মরত বেশির ভাগ বাংলাদেশি মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) করতে ও বৈধ পথে দেশে টাকা দেশে পাঠাতে পারেননি। বেনগাজি থেকে ত্রিপোলির দূরত্ব প্রায় ১১০০ কিলোমিটার। বাংলাদেশ দূতাবাসের অবস্থান ত্রিপোলিতে। এ ব্যাপারে বাংলাদেশ দূতাবাস থেকে এখনো কোনো সহযোগিতা না পাওয়ায় সকলের মধ্যে এক ধরনের হতাশা বিরাজ করছে। বিজ্ঞপ্তি