প্রবাসীরাও ভোট দিতে পারবেন শিগগিরই

সরকারি সফরে কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার সিডনিতে এসেছিলেন বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। সিডনিতে অবস্থানকালে বিভিন্ন বিষয় নিয়ে তাঁর সঙ্গে একান্তে কথা হয় এই লেখকের। আলাপচারিতায় তিনি বলেন, দেশের বাইরে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের ভোট প্রদানের সুবিধা শিগগিরই চালু হবে। এ ছাড়া আরও কিছু বিষয় নিয়ে তিনি কথা বলেন এই লেখকের সঙ্গে।

আলাপচারিতাকালে নুরুল ইসলাম
আলাপচারিতাকালে নুরুল ইসলাম

সিডনিতে নতুন মিশন

কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার সিডনিতে নতুন স্থায়ী মিশন চালুর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকারের মন্ত্রিসভা। এ প্রসঙ্গে নুরুল ইসলাম বলেন, ইতিমধ্যে এ ব্যাপারে কাজ শুরু হয়েছে। অনুমোদনের এক মাসের মধ্যেই স্থায়ী মিশন বা কনস্যুলার সার্ভিস চালুর নির্দেশ রয়েছে। বাংলাদেশিদের সুবিধায় সরকার আরও দ্রুত তা বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে। সিডনির মিশনে সকল সেবাই দেওয়া হবে।

বিদেশ রাজনৈতিক দলের শাখা

অস্ট্রেলিয়ার সিডনিসহ প্রধান শহরগুলোতে বাংলাদেশ আওয়ামী লীগসহ বাংলাদেশের শীর্ষ রাজনৈতিক দল ও অঙ্গসংগঠনের শাখা রয়েছে। দলের নিয়মনীতি মেনে ও অনুমোদন নিয়েই এসব শাখা গঠিত হয় বলে দাবি থাকে প্রবাসী নেতাদের। এ ব্যাপারে নুরুল ইসলাম বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দেশের বাইরে এমন কোনো রাজনৈতিক দলের শাখা বা সংগঠনের অনুমোদন বা নিয়ন্ত্রণ করে না। এ সব শাখা কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশে গঠিত হয় না। ব্যক্তি বিশেষের ব্যক্তিগত ইচ্ছায় গঠিত হয়। যেহেতু কেন্দ্রীয় আওয়ামী লীগ দেশের বাইরের এসব দল গঠন করেনি বা অনুমোদন দেয়নি তাই তা দলের নিয়ন্ত্রণের বাইরে। তবে অনেক সময় আওয়ামী লীগের সহযোগী হিসেবে সংগঠনগুলো কাজ করে।

রেমিট্যান্স দেশে পাঠানো

অস্ট্রেলিয়াপ্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন ধরেই দেশে অর্থ পাঠানোর জন্য আরও সহজ কোনো মাধ্যমের দাবি জানিয়ে আসছেন। অনেকেই বলছেন, বাংলাদেশে থাকা বিভিন্ন মোবাইল ব্যাংকিংয়ের মতো অর্থ প্রেরণের ব্যবস্থা যদি সরকার গ্রহণ করতে পারে তবে দেশে বৈদেশিক মুদ্রা অর্জনের হার আরও বাড়বে। নুরুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, সরকার ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় এ ব্যাপারে কাজ করছে। বৈদেশিক মুদ্রা লেনদেনের বেসরকারি যে প্রতিষ্ঠানগুলো রয়েছে তাদের কার্যবিধি আরও দ্রুত ও সহজলভ্য করতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। এ ছাড়া তিনি বলেন, বাংলাদেশে থেকে পণ্য আমদানি করতে কোনো সমস্যা নেই। কেউ যদি বাংলাদেশ থেকে কোনো পণ্য আমদানি করতে চান তবে খুব সহজেই তা করতে পারেন। আমদানি-রপ্তানির ক্ষেত্রে কোনো ঘাটতি বা জটিলতা থাকলে সেগুলো সমাধানে কেউ কোনো উদ্যোগ গ্রহণ করলে সরকার তাঁকে পূর্ণাঙ্গ সহায়তা করবে।

প্রবাসীরা ভোট দিতে পারবেন শিগগিরই

অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সব দেশেই প্রবাসী বাংলাদেশি নাগরিক রয়েছেন। তবে দেশের বাইরে থাকায় তাদের ভোটার করা হচ্ছে না। প্রবাসীদের ভোটার করার ব্যাপারে দীর্ঘদিন ধরে আলাপ আলোচনা চলছে। নুরুল ইসলাম এ ব্যাপারে বলেন, সরকার বেশ গুরুত্ব দিয়েই এ বিষয়টি নিয়ে পরিকল্পনা করছে। কারণ জাতীয় গুরুত্বপূর্ণ নির্বাচনে প্রবাসীদের মূল্যবান ভোট ভেস্তে যাচ্ছে। তাই ডিজিটাল পদ্ধতিতে দেশের সঙ্গে একযোগে ভোট প্রদানের পদ্ধতি চালু করতে সরকার চেষ্টা করে যাচ্ছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী নির্বাচনের আগেই সরকার প্রবাসীদের ভোট প্রদানের সুবিধা চালু করবে।

দক্ষ কর্মী গড়ার উদ্যোগ

অন্যতম উন্নত রাষ্ট্র হিসেবে অস্ট্রেলিয়ায় রয়েছে বাংলাদেশিদের কর্মসংস্থানের ব্যাপক সুযোগ-সুবিধা। পাশাপাশি রয়েছে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি রপ্তানিরও সুযোগ। সরকার তাই দক্ষ কর্মী গড়ে তুলতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে বলে জানালেন নুরুল ইসলাম। তিনি বলেন, দক্ষ কর্মী গড়ে তুলতে অস্ট্রেলিয়ার আদলেই সরকার প্রায়শই বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে থাকে। এ ছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে ঢাকায় স্থায়ী প্রশিক্ষণ কেন্দ্রও গড়ে তুলেছে সরকার।

নুরুল ইসলাম
নুরুল ইসলাম

বাংলাদেশের সুনাম

অস্ট্রেলিয়াপ্রবাসী বাঙালিদের কর্মদক্ষতা ও সহযোগী মনোভাবের প্রশংসা করেছেন নুরুল ইসলাম। তিনি বলেন, বিশ্বে অস্ট্রেলিয়ার বাংলাদেশি প্রবাসীদের বেশ সুনাম রয়েছে। বিভিন্ন দেশের অনেকের কাছেই অস্ট্রেলিয়াপ্রবাসী বাংলাদেশিদের দক্ষতা, মেধা ও সহায়ক মনোভাবের প্রশংসা শুনেছি। তবে অস্ট্রেলিয়ার আইনকানুন মেনে এ দেশে বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে বাংলাদেশের নাম আরও মহিমান্বিত করার জন্য তিনি প্রবাসীদের আহ্বান জানিয়েছেন।