মালয়েশিয়ায় রবীন্দ্রসন্ধ্যা

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

বাংলাভাষাভাষী মানুষের প্রাণের কবি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর স্মরণে মালয়েশিয়ার কুয়ালালামপুরে রবীন্দ্র সংগীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। দুই বাংলার জনপ্রিয় দুই শিল্পী বাংলাদেশের শ্যামা রহমান ও কলকাতার শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা এ অনুষ্ঠানে গান পরিবেশন করেন।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

মালয়েশিয়ান বেঙ্গলি অ্যাসোসিয়েশনের (এমবিএ) ৬৫তম বর্ষপূর্তি উপলক্ষে সুবাং-এর হেল্প ইউনিভার্সিটি ক্যাম্পাসের হলরুমে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ, ভারত ও মালয়েশিয়ার জাতীয় সংগীত পরিবেশিত হয়। এ সময় বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে নকশিকাঁথা সংবলিত একটি চিত্র আয়োজকদের হাতে তুলে দেন ফার্স্ট সেক্রেটারি ধনঞ্জয় কুমার দাস। এ ছাড়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ওপর নির্মিত কয়েকটি দুর্লভ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এতে রবি ঠাকুরের জন্ম থেকে বেড়ে ওঠার নানা চিত্র এর মাধ্যমে তুলে ধরা হয়। পরে রবীন্দ্রনাথের লেখা নানা কবিতা ও গানের সঙ্গে নাচ পরিবেশন করেন শিল্পীরা।

অনুষ্ঠানের একটি দৃশ্য
অনুষ্ঠানের একটি দৃশ্য

এ সময় মালয়েশিয়ায় নিযুক্ত ভারতের হাইকমিশনার টি এস তিরুমূর্তি, বাংলাদেশ হাইকমিশনের কমার্শিয়াল উইং ধনঞ্জয় কুমার দাস, হেল্প ইউনিভার্সিটির সহকারী ব্যবস্থাপনা পরিচালক হেনরি লিম, মালয়েশিয়ান বেঙ্গলি অ্যাসোসিয়েশনের সভাপতি ড. এস আর সেন গুপ্তসহ মালয়েশিয়ার টুরিজম মন্ত্রণালয়ের বিশেষ প্রতিনিধি উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার সভাপতি এস এম রহমান পারভেজ, শংকর পোদ্দার, বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন মালয়েশিয়ার সভাপতি জিয়াউর রহমান, সৈয়দ মিনহাজুর রহমানসহ বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিরা।

জাতীয় সংগীত পরিবেশনের সময় সবাই দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন
জাতীয় সংগীত পরিবেশনের সময় সবাই দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন

সন্ধ্যা সাড়ে সাতটা থেকে শুরু করে মধ্যরাত অবধি চলে এ অনুষ্ঠান।

*মোস্তফা ইমরান (রাজু): কুয়ালালামপুর, মালয়েশিয়া।