জাতীয় শোক দিবসে মুম্বাইয়ে বঙ্গবন্ধুকে স্মরণ

আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন সামিনা নাজ
আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন সামিনা নাজ

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী ভারতের মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশনে পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, দোয়া ও মোনাজাত, আলোচনা ও স্মরণ সভা এবং প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে শোক দিবসের কর্মসূচির সূচনা করেন। এ সময় মুম্বাইয়ে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, স্বাগতিক দেশের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, ভারতীয় নৌবাহিনীর সাবেক প্রধান অ্যাডমিরাল (অব.) ভিষ্ণু ভগওয়াৎ, বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী মিত্রবাহিনীর সাবেক কর্নেল পুনতামবেকার ও অ্যাডভোকেট নীলুফার ভগওয়াৎসহ স্থানীয় গণ্যমান্য অতিথি এবং উপহাইকমিশনে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভার একটি দৃশ্য
আলোচনা সভার একটি দৃশ্য

পতাকা অর্ধনমিতকরণের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত প্রার্থনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।
আলোচনা সভার শুরুতে মহান এ দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।
বাণী পাঠ শেষে বঙ্গবন্ধু স্মরণে আলোচনায় সামিনা নাজ বিনম্র শ্রদ্ধা চিত্তে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে শাহাদত বরণকারী সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর জীবনাদর্শ এবং আমাদের স্বাধীনতা অর্জনের সকল সংগ্রামে তাঁর অবিসংবাদিত নেতৃত্ব ও অপরিসীম আত্মত্যাগের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। জাতীয় শোক দিবসে তিনি শোককে শক্তিতে রূপান্তরিত করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী ও সমৃদ্ধ সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে দেশে ও প্রবাসে বসবাসরত সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।
শোক দিবসের এ স্মরণ সভায় ভিষ্ণু ভগওয়াৎ ও পুনতামবেকারসহ কয়েকজন প্রবাসী বাংলাদেশিও আলোচনায় অংশ নেন এবং বঙ্গবন্ধুর প্রতি তাঁদের শ্রদ্ধা জ্ঞাপন করেন।
সভার শেষ পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র ‘সোনালি দিনগুলো’ (Those Golden Days) প্রদর্শন করা হয়। বিজ্ঞপ্তি

জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করছেন সামিনা নাজ
জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করছেন সামিনা নাজ