মিয়ানমারে বঙ্গবন্ধুকে স্মরণ

বক্তব্য দিচ্ছেন সাইফুর রহমান
বক্তব্য দিচ্ছেন সাইফুর রহমান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে মিয়ানমারে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়েছে। আজ ১৬৫ আগস্ট মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জাতীয় পতাকা অর্ধনমিত করার দৃশ্য
জাতীয় পতাকা অর্ধনমিত করার দৃশ্য

জাতীয় পতাকা অর্ধনমিত করর মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। জাতীয় শোক দিবসের এ আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তারা অংশ নেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনের ওপর একটি সংক্ষিপ্ত তথ্যচিত্র প্রদর্শন করা হয়। সব শেষে মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুফিউর রহমান সমাপনী বক্তব্য দেন। তিনি বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠা ও স্বাধীন সার্বভৌম বাংলাদেশের উত্থানে বঙ্গবন্ধুর অবদানের কথা সবিস্তারে তুলে ধরেন। জাতির জনকের জীবন, আদর্শ ও আত্মত্যাগের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন তিনি।

বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনায় দোয়া
বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনায় দোয়া


দিবসটি উপলক্ষে স্থানীয় একটি এতিমখানায় কোরআন তিলাওয়াত ও দোয়ার আয়োজন করা হয়েছিল। এতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট আততায়ীদের গুলিতে নিহত সবার আত্মার মাগফিরাত কামনা করা হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে ইয়াঙ্গুনের একটি দাতব্য হাসপাতালে ২ হাজার ২৫০ ডলার দান করা হয়।