দিল্লির বাংলাদেশ মিশনে জাতীয় শোক দিবস

প্যানেল আলোচকেরা
প্যানেল আলোচকেরা

ভারতের রাজধানী দিল্লির বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। গতকাল ১৫ আগস্ট দিনটি নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালন করা হয়।

দিনটি স্মরণে দিল্লির বাংলাদেশ হাইকমিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। আয়োজন করা হয় বিশেষ আলোচনা সভার। এতে বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রামের ওপর আলোকপাত করা হয়।

বাণী পাঠ করছেন হাইকমিশনের কর্মকর্তারা
বাণী পাঠ করছেন হাইকমিশনের কর্মকর্তারা

আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর দেওয়া বাণী পাঠ করা হয়। প্যানেল আলোচনায় অংশ নেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সেনা কর্মকর্তা ও পরবর্তীতে ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল দীপক কাপুর, জওহরলাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস ডি মুনি, দিল্লি প্রেসক্লাবের সভাপতি গৌতম লাহিড়ি ও রাষ্ট্রদূত রনেন সেন। আলোচনা সঞ্চালনা করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।

জাতীয় শোক দিবস পালনের একটি দৃশ্য
জাতীয় শোক দিবস পালনের একটি দৃশ্য

এর আগে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। দিল্লিতে বাংলাদেশের চ্যান্সারি ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে হাইকমিশনারের নেতৃত্বে পুষ্পার্ঘ্য অর্পণ করেন মিশনের কর্মকর্তারা। এ ছাড়া প্রদর্শন করা হয় বঙ্গবন্ধুর জীবনের ওপর নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র ‘দোজ গোল্ডেন ডেজ’। অনুষ্ঠান পরিচালনা করেন কাউন্সেলর ও হেড অব চ্যান্সারি জাহিদ-উল-ইসলাম।