সিঙ্গাপুরে গভীর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

বক্তব্য দিচ্ছেন মো. মোস্তাফিজুর রহমান
বক্তব্য দিচ্ছেন মো. মোস্তাফিজুর রহমান

সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ভাবগাম্ভীর্য ও গভীর শ্রদ্ধার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জাতীয় শোক দিবসে (১৫ আগস্ট) দিনব্যাপী কর্মসূচির শুরুতে সিঙ্গাপুরপ্রবাসী বাংলাদেশি ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ করা হয়। এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকদের বুলেটে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। নীরবতার পর দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। অতঃপর শহীদদের আত্মার শান্তি ও দেশের সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে উপস্থিতির একাংশ
জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে উপস্থিতির একাংশ

দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও দর্শনের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। আলোচনায় সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমানসহ বাংলাদেশি বিভিন্ন সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন। বক্তারা বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অসামান্য ভূমিকা এবং দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকারের কথা শ্রদ্ধা চিত্তে স্মরণ এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতের বর্বর হত্যাকাণ্ডের নিন্দা জ্ঞাপন করেন।

জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে উপস্থিতির একাংশ
জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে উপস্থিতির একাংশ

মো. মোস্তাফিজুর রহমান তাঁর বক্তব্যে বাংলাদেশের অভ্যুদয় ও সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি উল্লেখ করেন, বঙ্গবন্ধু হত্যার মধ্য দিয়ে খুনিরা এ দেশে মুক্তিযুদ্ধের চেতনাকে ভূলুণ্ঠিত করতে চেয়েছিল। কিন্তু তাদের সে চেষ্টা সফল হয়নি। বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে এবং বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ইতিমধ্যে অভূতপূর্ব অর্থনৈতিক সাফল্য অর্জন করেছে। এখন অধিকতর উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। মো. মোস্তাফিজুর রহমান বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। বিজ্ঞপ্তি