সিঙ্গাপুরে বিডিচ্যামের সাধারণ সভা ও নির্বাচন

সাধারণ সভার দৃশ্য
সাধারণ সভার দৃশ্য

সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ বিজনেস চেম্বারের (বিডিচ্যাম) ষষ্ঠ বার্ষিক সাধারণ সভা ও পরিচালনা পরিষদের দ্বিবার্ষিক নির্বাচন। গত ১৮ আগস্ট শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় হোটেল ভিলেজ বোগিজের গোল্ডেন ল্যান্ডমার্ক লেভেল ৫-এর স্যাফায়ার রুমে বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়।

ব্যবসা-বান্ধব দেশ সিঙ্গাপুরের অপরাপর জাতিগোষ্ঠীর ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে সৌহার্দ্য, সম্প্রীতি ও প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে প্রবাসী ব্যবসায়ীদের ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধি, সম্প্রসারণ ও উন্নয়ন এবং বাংলাদেশি কমিউনিটি সার্বিক কল্যাণের অঙ্গীকারের মধ্য দিয়ে বাংলাদেশি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিডিচ্যামের সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়। সংগঠনের মোট ১৫০ জন সদস্যের মধ্যে ভোট প্রদান করেন ৯০ জন। বিডিচ্যামের পরিচালনা পরিষদের নির্বাচনে ১৯ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ৬২ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন মো. শহীদুজ্জামান।

সাধারণ সভার দৃশ্য
সাধারণ সভার দৃশ্য

বিডিচ্যামের বিদায়ী সভাপতি মির্জা গোলাম সবুর বার্ষিক সাধারণ সভা সঞ্চালনা ও সভাপতিত্ব করেন। বিদায়ী সম্পাদক নাসিরুল ইসলাম মণি বার্ষিক প্রতিবেদন সদস্যদের কাছে তুলে ধরেন। সংগঠনের বিদায়ী কোষাধ্যক্ষ মো. মাসুদুর রহমান সংগঠনের আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন। সংগঠনের পূর্বঘোষিত নিয়ম অনুযায়ী উপস্থিত সদস্যদের মনোনয়নক্রমে মৌখিক ভোটে দুজন অডিটর নির্বাচিত করা হয়। পুনর্নির্বাচিত অডিটরেরা হলেন বিধান চন্দ্র সরকার ও ফিরোজ আহমেদ চৌধুরী।
সভার প্রাথমিক আলোচনা ও কার্যক্রম শেষে বাংলাদেশ কমিউনিটির বয়োজ্যেষ্ঠ ও বিডিচ্যামের নির্বাচন কমিশনার রফিকুল কাদের পূর্বনির্ধারিত তফশিল অনুযায়ী নির্বাচনী প্রক্রিয়া শুরু করেন। তাকে সহায়তা করেন বাংলাদেশ কমিউনিটির আরেক বয়োজ্যেষ্ঠ সদস্য মো. নূরুল করিম। নির্বাচন পরিচালনা, ভোট গ্রহণ ও ভোট শেষে গণনায় সহায়তা করেন অগ্রণী এক্সচেঞ্জ হাউস (প্রা.) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুল হক ও অর্থ ব্যবস্থাপক আবদুল্লাহ মো. শরীফুল ইসলাম, এনবিএল মানি ট্রান্সফার (প্রা.) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাকারিয়া হাবিব এবং প্রাইম এক্সচেঞ্জ কোম্পানি (প্রা.) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামিউল্লাহ।

পরিচালনা পরিষদের নবনির্বাচিত সদস্য ও অন্যান্য
পরিচালনা পরিষদের নবনির্বাচিত সদস্য ও অন্যান্য

নির্বাচনে অংশগ্রহণকারী পরিচালনা পরিষদের কয়েকজন সদস্য কর্তৃক সংগঠনের বিগত বছরের আয়-ব্যয়ের হিসাব প্রসঙ্গে মুদ্রণ-ক্রয়সংক্রান্ত একটি ব্যয় নিয়ে প্রশ্ন উত্থাপন করা হলে হঠাৎ করেই সাধারণ সভার পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। বিগত পরিচালনা পরিষদের কতিপয় শীর্ষ কর্মকর্তাদের নিয়ম বহির্ভূত আচরণবিধি নিয়ে প্রশ্ন উত্থাপিত হলে আরও একদফা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আগেই বয়োজ্যেষ্ঠ সদস্যদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়ে আসে। এ রকম বিচ্ছিন্ন দু-একটি ঘটনা ছাড়া শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়।
এরপর নির্বাচন কমিশনার বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা করেন ও সভায় উপস্থিত প্রার্থী, সদস্য এবং অভ্যাগত অতিথিবৃন্দ বিডিচ্যাম আয়োজিত প্রীতিভোজে মিলিত হন।
উল্লেখ্য, নিয়ম অনুযায়ী সংগঠনের ১৫ জন সদস্য নির্বাচিত হন। এর মধ্যে বিগত কমিটির সভাপতি ও সম্পাদক পদাধিকার বলে এবং বাকি ১৩ জন সাধারণ সদস্যদের সরাসরি ভোটে নির্বাচিত হন।
বিডিচ্যাম পরিচালনা পরিষদের নবনির্বাচিত সদস্যরা হলেন—মো. মুজিবুর রহমান মিলন, ক্যাপ্টেন মো. ইরশাদ আলী, মো. শহীদুজ্জামান, আহমেদ আলী খান ফেরদৌস, মো. মাসুদুর রহমান, মো. হাবিব উল্লাহ্ পাটোয়ারি, মো. সামসুর রহমান ফিলিপ, আসাদ মামুন, এম এ রহিম, আকতার মো. বাবুল, আবদুল কাদের, মো. আশরাফুর রহমান খান ও মো. সাব্বির হাসান সাহান।