সিডনিতে কাল ঈদ

অস্ট্রেলিয়ার সিডনিতে আগামীকাল শনিবার পবিত্র ঈদ-উল-আজহা উদ্‌যাপিত হবে। এ ছাড়া মেলবোর্ন, ব্রিসবেন, পার্থ ও অ্যাডিলেডসহ অন্যান্য শহরে বসবাসরত বাংলাদেশিসহ অন্যান্য দেশের প্রবাসী মুসলমানেরাও কাল ঈদ উদ্‌যাপন করবেন।

সিডনিতে বাংলাদেশি মুসলমানেরা নিজেদের উদ্যোগেই ঈদের নামাজের আয়োজন করে থাকেন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। সিডনিতে বাংলাদেশি মুসলমানদের উদ্যোগে কাল সকাল ৭টায় হক্সটন পার্ক বিলাল মসজিদে এবং ৭টা ১৫ মিনিটে চুল্লরা পাবলিক স্কুল হল, সাউথ গ্রেনভিলের মসজিদ আল নুর ও মিন্টো মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
এ ছাড়া সকাল সাড়ে ৭টায় লাকেম্বা মুসাল্লা, ব্যাংকসটাউনের স্যার জোসেফ হাইস্কুল, ১৪ সি ভিউ স্ট্রিট ডালউইচ উইল, কোগারাহ ও রকডেল, টপ রিড মসজিদ, ল্যাঞ্চেস্টার স্ট্রিটে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। গ্রিন ভেলি মসজিদ ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা ৪৫ মিনিটে। সকাল ৮টায় লাকেম্বা পেরি পার্ক স্পোর্টস কমপ্লেক্স, সারি হিলস মসজিদ, সেফটন মসজিদ, মসজিদ কাবা, আল ফয়সাল কলেজ মিন্টো ও মস্কট পাবলিক স্কুলে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে কুয়াকারস হিল মসজিদ, ব্ল্যাকটাউন ইন্টারন্যাশনাল স্পোর্টস পার্ক ও ব্ল্যাকটাউন অলিম্পিক পার্কের ১ নম্বর মাঠে। এ ছাড়া সিডনির বিভিন্ন সাবার্বে আলাদাভাবে ঈদের জামাতের অনুষ্ঠিত হবে।
এরপর থাকবে পশু কোরবানি। অস্ট্রেলিয়াতে পশু কোরবানি বাংলাদেশের মতো যেখানে সেখানে করা যায় না। নিজে পশু কোরবানি করতে চাইলে শহর থেকে অনেক দূরে যেতে হয়। তবে অনেকে হালাল মাংস বিক্রেতাদের ওপরই ভরসা করে কোরবানি দিয়ে থাকেন। বেশির ভাগ বাংলাদেশি পরিবার তাই করেন। অনেকে বাংলাদেশে থাকা তাদের পরিবারের কাছে অর্থ প্রেরণ করে দেশেই কোরবানি সম্পন্ন করেন।

কাউসার খান: সিডনি, অস্ট্রেলিয়া।