কুয়ালালামপুরে প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদ্যাপন

ঈদের নামাজ শেষে
ঈদের নামাজ শেষে

মালয়েশিয়ায় আজ (শুক্রবার) পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হয়েছে। ঈদ উদ্‌যাপন করেছেন মালয়েশিয়াপ্রবাসী বাংলাদেশিরাও। রাজধানী কুয়ালালামপুরের অধিকাংশ মসজিদে স্থানীয় সময় সকাল সাড়ে আটটায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। স্থানীয় মুসলমানেরা ঈদ করার জন্য গ্রামে যাওয়ায় কুয়ালালামপুরের বেশির ভাগ মসজিদে ঈদের জামাতে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান ও মিয়ানমারসহ অন্যান্য দেশের প্রবাসী মুসলমানরাই ছিলেন বেশি। অধিকাংশ মসজিদে বাংলাদেশিরাই ছিলেন সংখ্যাগরিষ্ঠ।

ঈদের নামাজ শেষে
ঈদের নামাজ শেষে

বরাবরের মতো কুয়ালালামপুরে হাংতুয়া মসজিদ আল বুখারিতে ঈদ জামাতে অংশ নেন বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি। নামাজ শেষে বাঙালির চিরায়ত রীতি অনুসারে একে অপরের সঙ্গে হাসিমুখে আন্তরিকতার সঙ্গে কোলাকুলি করতে দেখা যায় তাদের। তারা পরিচিতজনকে বলেন, চলেন বাসায়, খেয়ে-দেয়ে আসবেন। জবাবে কেউ বলছেন, আপনি চলেন আমার বাসায়। কেউ কেউ বলছেন, ঠিক আছে আসব, আপনিও আসবেন আমাদের বাসায়। প্রবাসীদের এভাবে একে অপরকে ঈদের দাওয়াত দিতে দেখা গেল হাংতুয়া মসজিদ আল বুখারির সামনে। বাংলাদেশিদের কোলাকুলি-ভাব বিনিময়-একে অপর ঈদের দাওয়াত দেওয়ার দৃশ্য ক্ষণিকের জন্য হাংতুয়া মসজিদ আল বুখারির সামনের ময়দানকে মনে হলো বাংলাদেশের কোনো ঈদগাহ।

ঈদের নামাজ শেষে
ঈদের নামাজ শেষে

গতকাল ছিল মালয়েশিয়ার স্বাধীনতা দিবস। সব মিলে মালয়েশিয়ায় চলছে বৃহস্পতিবার থেকে টানা পাঁচ দিনের ছুটি। প্রবাসীরাও ছুটি উপভোগ করছেন আনন্দের সঙ্গে। বাংলাদেশিরা যে যেখানে আছেন সেখানে চলছে গরুর মাংসের সঙ্গে পোলাও-বিরিয়ানি খাওয়ার আয়োজন। বন্ধু-বান্ধব নিয়ে আড্ডা আর ঘোরাঘুরি, দেশে পরিবারের সদস্যদের সঙ্গে ভিডিও কল-অডিও কলে কথা বলে দূর প্রবাসের ঈদের সময়গুলোকে কিছুটা আনন্দদায়ক করার চেষ্টা করছেন প্রবাসীরা।

রফিক আহমদ খান: মালয়েশিয়াপ্রবাসী।

ঈদের খাওয়া-দাওয়া
ঈদের খাওয়া-দাওয়া