প্রবাসে দেশের ঈদ আনন্দের হাওয়া

লেখক
লেখক

মালয়েশিয়ায় ঈদের পরদিন বাংলাদেশের ঈদের দিন। আজ দুপুর ১২টায় (বাংলাদেশ সময় সকাল ১০টা) কাজের ফাঁকে পাশেই বাংলাদেশি রেস্টুরেন্টে চা পান করতে করতে বাংলাদেশের টিভিতে খবর দেখছি। খবর জুড়ে একের পর এক ঈদ জামাতের খবর দেখাচ্ছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা ও বরিশালসহ সব বড় বড় শহরে অনুষ্ঠিত ঈদ জামাত দেখাচ্ছে। কান্না মুখে সৃষ্টিকর্তার দরবারে মোনাজাত, হাসিমুখে কোলাকুলির দৃশ্যে দেখা মানুষগুলোকে খুব চেনা চেনা লাগছে। চিরচেনা ঈদের দৃশ্যগুলো দেখে খুব ভালো লাগল। অন্য রকম অনুভূতি। মনে হচ্ছে সত্যিই তো ঈদ হচ্ছে দেখি। যা গতকাল প্রবাসে আমরা উদ্‌যাপন করলেও ঠিক বুঝতে পারিনি। অনুভব করতে পারিনি। টিভিতে দেখেই বুঝতে পারছি, বাংলাদেশে তুমুল ঈদ আনন্দ চলছে। যা পৃথিবীর অন্য কোনো দেশে আছে কিনা জানা নেই। এত বড় বড় ঈদ জামাত মালয়েশিয়ায় তো কল্পনাও করা যায় না। মালয়েশিয়ায় ঈদের নামাজের জন্য আলাদা ঈদগাহও নেই। এখানে মসজিদেই ঈদের জামাত হয়।

বন্ধুদের সঙ্গে লেখক
বন্ধুদের সঙ্গে লেখক

বাংলাদেশের মতো এত গরু কোরবানি এই দেশে হয় না। পুরো মালয়েশিয়া জুড়ে যত গরু কোরবানি হয় তা সংখ্যায় আমাদের দেশের বড় একটি জেলায় যত গরু কোরবানি দেওয়া হয় তার সমান হবে কিনা সন্দেহ। আমাদের বাসার পাশের অ্যাপার্টমেন্টগুলোতে প্রায় দেড়-দুই শ মালয় মুসলিম পরিবার আছে। এর অধিকাংশ আবার পুলিশ। তো গতকাল (শুক্রবার) ঈদের দিন এখানে যে কয়টা গরু কোরবানি ও আকিকা দেওয়া হয়েছে সেগুলো মসজিদের মাঠে সকাল থেকে দেখেছি। দেখলাম কোরবানি ও আকিকা মিলে মোট পাঁচটা গরু! মালয়েশিয়ায় কোরবানির ১৫-২০ দিন আগে থেকে মসজিদের বাইরে ব্যানার টাঙিয়ে দেওয়া হয়। তাতে লেখা থাকে কোরবানি ও আকিকা প্রতি ভাগ কত রিঙ্গিত। আগ্রহীরা যোগাযোগ করেন মসজিদ কমিটির সঙ্গে। ব্যক্তিগতভাবে একা গরু কিনতে দেখিনি মালয়েশিয়ায় মুসলিমদের। তবে এখানেও ভাগে গরু কেনার পাশাপাশি একা গরু কেনেন আর্থিকভাবে সচ্ছল প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশি ব্যবসায়ী অহিদ ভাই (অহিদুর রহমান অহিদ) কুয়ালালামপুরে যে গরু কোরবানি দিয়ে তার প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারী ও বন্ধু-বান্ধবদের খাইয়েছেন, সেটি আকারে মালয়দের কেনা গরুর তিনটির সমান হবে।
যাক, আসল কথায় আসি। শুধু টিভির খবরে নয়, সকাল থেকে ফেসবুকজুড়ে দখল নিয়ে আছে ঈদ। চারদিকে ঈদের খবর, ঈদ আনন্দের খবর। মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপেও ঈদ আনন্দ ভেসে বেড়াচ্ছে। অনলাইন পত্রিকায়ও ঈদ আর ঈদ।

কোরবানির জন্য আনা গরু
কোরবানির জন্য আনা গরু

অনলাইন পত্রিকা ও টিভি'র খবর এবং সোশ্যাল মিডিয়ার বদৌলতে দেশের ঈদ আনন্দের ছোঁয়া এই দূর দেশে এসেও হৃদয়ে অনুভূত হচ্ছে। যদিও প্রচণ্ড মিস করছি দেশে ঈদ করার আনন্দ।
সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।

রফিক আহমদ খান: কুয়ালালামপুর, মালয়েশিয়া। ইমেইল: <[email protected]>