বর্ধমানে দাঙ্গা-শহীদদের স্মরণে সভা

স্মরণসভায় আলোচকেরা
স্মরণসভায় আলোচকেরা

দাঙ্গায় শহীদ শচীন মিত্র ও আমির হোসেন চৌধুরী স্মরণে এক সভা ভারতের পশ্চিম বাংলা রাজ্যের বর্ধমান জেলায় অনুষ্ঠিত হয়েছে। যৌথভাবে এই স্মরণসভার আয়োজন করে ঢাকার শহীদ আমির হোসেন চৌধুরী স্মৃতি পরিষদ ও কলকাতার আবদুস সাত্তার-নুরুন্নেসা সাত্তার স্মৃতিরক্ষা সমিতি। গতকাল রোববার (৩ সেপ্টেম্বর) বর্ধমানের উদয়চাঁদ গ্রন্থাগার সভাকক্ষে এই স্মরণসভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য দেন বর্ধমান-দুর্গাপুর আসনের লোকসভার সাংসদ মমতাজ সংঘমিত্রা, অধ্যাপক জ্যোতির্ময় গোস্বামী, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন আধিকারিক ড. ইন্দ্রজিত রায়, নন্দনকাননে বিদ্যাসাগর দ্বিশত বর্ষ উদ্‌যাপন উপলক্ষে গঠিত গবেষণা কেন্দ্রের আহ্বায়ক প্রাণতোষ বন্দ্যোপাধ্যায় ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি জাহাঙ্গীর আলম প্রমুখ।
উল্লেখ্য, ১৯৪৭ সালের ৩ সেপ্টেম্বর ভারতীয় উপমহাদেশের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব শচীন মিত্র কলকাতায় দাঙ্গায় শহীদ হন এবং একই দিনে ভাগলপুরে জন্মগ্রহণ করেন দাঙ্গায় শহীদ আমির হোসেন চৌধুরী। একই আদর্শের দুজনের জীবন ধারা মিলিত হয়েছে একের জন্মদিন অন্যজনের মৃত্যুদিনের মধ্য দিয়ে। তাই শ্রদ্ধাভরে স্মরণ করা হয়েছে এই দুই ব্যক্তিকে।
দাঙ্গায় শহীদ আমির হোসেন চৌধুরী পারিবারিকভাবেই সাহিত্যসাধনায় ব্রতী ছিলেন। তাঁর জীবনবোধ বিজ্ঞান ও অসাম্প্রদায়িক প্রগতিশীল চেতনায় সমৃদ্ধ ছিল। তাঁর সাহিত্যসাধনায় তাই আদর্শ হয়ে উঠেছিলেন রবীন্দ্রনাথ ও নজরুল। ১৯৬৪ সালের ১৫ জানুয়ারি ঢাকায় সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধ মিছিলে অংশ নিতে গিয়ে শহীদ হন তিনি।
সভায় বক্তারা বলেন, আজকের এই স্মরণসভার মাধ্যমে এপার বাংলা-ওপার বাংলার মৈত্রী সম্পর্ক আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। নতুন প্রজন্ম দাঙ্গায় শহীদ শচীন মিত্র ও আমীর হোসেন চৌধুরীকে যুগ যুগ ধরে স্মরণ করবে।
অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল ফুলবাড়িয়া প্রতিদিন। বিজ্ঞপ্তি