নেদারল্যান্ডসে বাংলাদেশ স্টলে ব্যাপক লোক সমাগম

বাংলাদেশ স্টলে সমাগতদের সঙ্গে কুশল বিনিময় করছেন শেখ মুহম্মদ বেলাল
বাংলাদেশ স্টলে সমাগতদের সঙ্গে কুশল বিনিময় করছেন শেখ মুহম্মদ বেলাল

নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে অনুষ্ঠিত হয়েছে দূতাবাস উৎসব। এই উৎসবে বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য আন্তর্জাতিক পরিসরে তুলে ধরার প্রয়াসে নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসও যোগ দেয়। গত শনিবার (২ সেপ্টেম্বর) এই উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবে বাংলাদেশ স্টলে সারা দিনব্যাপী ছিল ক্রেতা আর দর্শনার্থীদের সমাগম। বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে সাজানো এই স্টলে চিরায়ত বাঙালির সাজে সেজে আসা শিশু-কিশোরীরা ছিল অন্যতম প্রধান আকর্ষণ।

প্রায় ৬২টি দেশের অংশগ্রহণে জাঁকজমকপূর্ণ দূতাবাস উৎসবে বাংলাদেশ উপস্থাপন করে তার সমৃদ্ধ সংস্কৃতি, হস্তশিল্প আর পর্যটন সম্ভাবনা। দ্বিতীয়বারের মতো এই উৎসবে যোগ দিয়ে বাংলাদেশ দূতাবাস দ্য হেগের বৈচিত্র্যপূর্ণ কূটনৈতিক পরিমণ্ডলে নিজের কৃষ্টি ও সংস্কৃতিকে তুলে ধরার প্রয়াস পেল।

বাংলাদেশ স্টলে রং-বেরঙের সাজে শিশুরা
বাংলাদেশ স্টলে রং-বেরঙের সাজে শিশুরা

স্থানীয় মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ ও বিভিন্ন দূতাবাসের বছরব্যাপী ব্যাপক প্রচারণার ফলশ্রুতিতে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় স্থানীয় অধিবাসী ও দ্য হেগের আন্তর্জাতিক সম্প্রদায় তাদের আত্মীয়, পরিবার ও বন্ধুবান্ধবসহ উৎসবে অংশগ্রহণ করেন। সেপ্টেম্বরের প্রথম শনিবার তথা শরতের রৌদ্রকরোজ্জ্বল সুন্দর এই দিনে রঙিন উৎসবে উৎসাহী দর্শনার্থীদের স্রোতের যেন অন্ত ছিল না। আর স্থানীয় বাংলাদেশ কমিউনিটির গন্তব্য ছিল ঘুরে ফিরে বাংলাদেশ প্যাভিলিয়ন। তাই এর চারদিকে দিনভর শোনা গেছে বাংলায় গুঞ্জন।

চিরায়ত বাংলাদেশি সাজে দেশি-বিদেশি কিশোরীরা
চিরায়ত বাংলাদেশি সাজে দেশি-বিদেশি কিশোরীরা

বাংলাদেশের লোকসংস্কৃতি আর হস্তশিল্পকে মূল থিম হিসেবে বিবেচনা করে বাংলাদেশ প্যাভিলিয়নকে সাজানো হয় নকশিকাঁথা আর অন্যান্য হস্তশিল্পের সাহায্যে। বাংলাদেশের মুখরোচক খাবারের স্বাদ সকলের কাছে পৌঁছে দিতে আয়োজন ছিল চটপটি, শিঙারা, পেঁয়াজি, চপ, তেহারি আর পাটিসাপটা, নারিকেল পুলির। দেশি বিদেশি সকল দর্শনার্থীর কাছে বাংলাদেশি এই খাবারের ছিল ব্যাপক চাহিদা। প্যাভিলিয়নে উপস্থাপন করা হয় গ্রাম-বাংলার নারীদের তৈরি হস্তশিল্পসামগ্রী যেমন নকশিকাঁথা, মৃৎশিল্প সামগ্রী, ঢাকাই জামদানি, পাটজাত দ্রব্য ও পিতলের তৈজসপত্র ইত্যাদি। প্রদর্শিত হস্তশিল্প সামগ্রীসমূহ আগত দর্শনার্থীদের মধ্যে ব্যাপকভাবে প্রশংসিত হয় এবং অনেককেই তাঁদের পছন্দসই হস্তশিল্প সামগ্রী সংগ্রহ করতে দেখা যায়। গ্রাম বাংলার কিছু খেলনা বিনা মূল্যে শিশুদের মাঝে বিতরণ করা হয়। কিশোরীদের লাল শাড়ি, রেশমি চুড়ি, মালা ও ফুলেল গয়নাসহ রঙিন বাংলাদেশি সাজ সকলকে আকৃষ্ট করে। অনুষ্ঠানে আগত অনেককেই বাংলাদেশি শিল্পীদের সঙ্গে ছবি তোলার অনুরোধ করতে দেখা যায়।

বাংলাদেশ স্টলে ব্যস্ততার একটি মুহূর্ত
বাংলাদেশ স্টলে ব্যস্ততার একটি মুহূর্ত

নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ও তাঁর সহধর্মিণী ড. দিলরুবা নাসরিন প্রায় সারা দিন বাংলাদেশ প্যাভিলিয়নে উপস্থিত থেকে আগত অতিথিদের অভ্যর্থনা জানান এবং তাদের নানা প্রশ্নের উত্তর দেন। উৎসবে অংশগ্রহণের এ অভিজ্ঞতাকে শেখ মুহম্মদ বেলাল খুবই মূল্যবান ও ফলপ্রসূ হিসেবে অভিহিত করে তিনি আয়োজকদের ধন্যবাদ জানান। স্টলে ব্যাপক লোক সমাগমের সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশ স্টল বাংলাদেশে চলমান উন্নয়ন কর্মকাণ্ড ও অসাম্প্রদায়িক ঐতিহ্যকে কেন্দ্র করে তৈরি পোস্টার, লিফলেট ইত্যাদি বিতরণ করা হয়।
উল্লেখ্য, স্টলে বিক্রয়লব্ধ আয় বন্যার্তদের ত্রাণ কাজে ব্যবহার করা হবে। বিজ্ঞপ্তি