রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে মাদ্রিদে মানববন্ধন

মানববন্ধনের দৃশ্য
মানববন্ধনের দৃশ্য

স্পেনের রাজধানী মাদ্রিদে মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার (১১ সেপ্টেম্বর) মাদ্রিদের বাংলা টাউনে তরুণ প্রজন্ম অব স্পেনের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারীদের হাতে ছিল বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড। এ ছাড়া মানববন্ধনে সু চির কুশপুত্তলিকা দাহ করা হয়।

মানববন্ধন শেষে অনুষ্ঠিত হয় প্রতিবাদ সভা। সভায় বক্তারা বলেন, আরাকানবাসীর কান্না ভেসে বেড়াচ্ছে আকাশে-বাতাসে। কাঁদছে রোহিঙ্গা, কাঁদছে বিশ্ব মানবতা। তাদের দেশ নেই। ঘর-বাড়ি কিছুই নেই। শুধু জীবন নিয়ে পালিয়ে বেড়ানো এক মানবতা। তাদের পাশে থাকার অঙ্গীকার নিয়ে বিশ্ব জনমত গঠনে সোচ্চার হয়ে কাতারে কাতারে শামিল হচ্ছে প্রবাসী বাংলাদেশিসহ মানবতাবাদী নানা জাতিবর্ণের মানুষ। দেশের সীমানা পেরিয়ে প্রতিবাদ চলছে প্রবাসেও।
তারা আরও বলেন, মিয়ানমার বাহিনী যে গণহত্যা চালাচ্ছে তা নজিরবিহীন। একটি জাতিকে তারা ভিটেমাটি ছাড়া করছে। চলছে নির্মম হত্যাযজ্ঞ। বিশ্ব দরবারে এই অমানবিক আচরণ তুলে ধরতে সকলকে সোচ্চার হতে হবে।

প্রতিবাদ সভা
প্রতিবাদ সভা

প্রতিবাদ সভায় মাওলানা আবদুর রাজ্জাক সভাপতিত্ব করেন। যৌথভাবে সঞ্চালনা করেন তরুণ প্রজন্ম অব স্পেনের আহ্বায়ক আবু জাফর ও এনাম আলী খান। আরাকান ও রোহিঙ্গাদের ইতিহাস তুলে ধরেন বক্তব্য দেন ফখর উদ্দিন।
উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি লুতফুর রহমান, গ্রেটার নোয়াখালী অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সেলিম, গ্রেটার নোয়াখালী সমিতির সভাপতি রানা মাসুদ, আওয়ামী লীগের স্পেন শাখার সহসভাপতি ফয়জুর রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের প্রচার সম্পাদক সাইয়েদ মিয়া, স্বাধীনতা ফোরাম অব স্পেনের আহ্বায়ক আবু সায়েম মিয়া, অলিউর রহমান, নবী মজুমদার, মাওলানা আজমল হোসেন, আসাদ খান, মাসুম ইসলাম, ইসলাম উদ্দিন, তারেক হোসেন, মোহাম্মদ ইকবাল হোসেন ও আবদুল আউয়াল প্রমুখ।
কোরআন তিলাওয়াত করেন হাফিজ আবুল কাশেম।

বকুল খান: মাদ্রিদ, স্পেন।