কলম্বো বইমেলায় প্রথমবারের মতো বাংলাদেশ

বাংলাদেশ স্টল
বাংলাদেশ স্টল

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় বন্দরনায়েকে মেমোরিয়াল আন্তর্জাতিক কনফারেন্স হলে গত শুক্রবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে দশ দিনব্যাপী ১৯তম কলম্বো আন্তর্জাতিক বইমেলা। প্রতি বছরের মতো শ্রীলঙ্কা বুক পাবলিশার্স অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত এবারও শ্রীলঙ্কার ‘লিটারারি মান্থ’ হিসেবে পালিত সেপ্টেম্বর মাসে এই বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। চলবে আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। শুক্রবার সকালে মেলা প্রাঙ্গণে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনা।

এ বছর প্রথমবারের মতো শ্রীলঙ্কার বাংলাদেশ হাইকমিশন দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ বইমেলা হিসেবে পরিচিত কলম্বো আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণ করছে। বিদেশে বিশেষত দক্ষিণ এশিয়ায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল ও বৃদ্ধি করবার অংশ হিসেবে সম্পূর্ণ নিজ উদ্যোগে হাইকমিশন এ বছরের কলম্বো আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণ করবার সিদ্ধান্ত গ্রহণ করে। বইমেলার বাংলাদেশ স্টলে মূলত ইংরেজি ভাষায় প্রকাশিত বাংলাদেশের ইতিহাস, মহান মুক্তিযুদ্ধ, রাজনীতি, অর্থনীতি, শিল্প-সংস্কৃতি-ঐতিহ্য-হস্তশিল্প-কুটিরশিল্প ও সাহিত্যবিষয়ক বই কেবল প্রদর্শনীর উদ্দেশ্যে রাখা হয়েছে।
হাইকমিশন আশা করে, এবারের বইমেলায় প্রথমবারের মতো অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের বই সম্পর্কে শ্রীলঙ্কার বোদ্ধা পাঠক শ্রেণির মধ্যে আগ্রহের সৃষ্টি এবং আগামীবার থেকে আরও বড় পরিসরে কলম্বো আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণ করার সুযোগ ও সম্ভাবনা তৈরি হবে। ইতিমধ্যে বাংলাদেশের বেশ কিছু প্রকাশনা প্রতিষ্ঠান আগামী বছরের কলম্বো আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণের ইচ্ছা প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি