রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ভেনিসে বিক্ষোভ

বিক্ষোভ মিছিল
বিক্ষোভ মিছিল

ইতালির ভেনিসে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। এতে কমিউনিটির বিভিন্ন সংগঠনসহ সর্বস্তরের প্রবাসীরা অংশগ্রহণ করেন।

গতকাল রোববার ভেনিস বাংলা স্কুলের আয়োজনে অনুষ্ঠিত এই বিক্ষোভ মিছিল ও সমাবেশে সংগঠনের ব্যানারসহ যোগ দেয় ভেনিসের বাংলাদেশ অ্যাসোসিয়েশন, শরিয়তপুর সমিতি ও শরিয়তপুর জেলা সমিতি। এ ছাড়া বিভিন্ন বাংলাদেশি সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।
মেসত্রের রেলস্টেশনের সামনে থেকে শুরু হওয়া বিক্ষোভ মিছিল শহরের প্রাণকেন্দ্র পিয়াচ্ছা ফেরেত্তোয় গিয়ে শেষ হয়। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে কর্মসূচি শেষ করা হয়। বিক্ষোভ মিছিলের সময় রাস্তার দুই পাশে দাঁড়িয়ে ইতালিয়ান ও অন্যান্য দেশের নাগরিকেরা হাত নেড়ে বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানান।

বিক্ষোভ মিছিল
বিক্ষোভ মিছিল

মিছিলে নেতৃত্ব দেন ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সরোয়ার ও সাধারণ সম্পাদক মিজানুর রহমানসহ কমিউনিটির অন্যান্য নেতারা।
সমাবেশে সৈয়দ কামরুল সরোয়ার সভাপতিত্ব করেন। বক্তারা বলেন, মিয়ানমারের সরকার দেশটির আরাকান প্রদেশে প্রায় এক মাসেরও বেশি সময় ধরে গণহত্যা অব্যাহত রেখেছে। ইতালিসহ ইউরোপের অধিকাংশ দেশ এ ব্যাপারে চোখ বন্ধ করে আছে। তারা এ বিষয়ে কিছুই বলছে না। অন্যদিকে রাশিয়া, চীন ও ভারত সরাসরি দেশটির পক্ষে অবস্থান নিয়েছে।

বিক্ষোভ সমাবেশ
বিক্ষোভ সমাবেশ

তারা অবিলম্বে গণহত্যা বন্ধ করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে ইতালির সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, প্রয়োজনে দেশটির ওপর অবরোধ জারি করতে করতে হবে। বাংলাদেশে অবস্থান করা সকল রোহিঙ্গা শরণার্থীদের স্বদেশে ফিরিয়ে নিতে হবে।

সংবাদদাতা: পারভিন ঝুমুর, ভেনিস, ইতালি।