মিউনিখে মায়ের পুজো

পূজামণ্ডপে ভক্তরা
পূজামণ্ডপে ভক্তরা

প্রতি বছরের মতো এবারও মাতৃমন্দির সাংস্কৃতিক সংঘের উদ্যোগে জার্মানির মিউনিখে বিপুল উৎসাহ-উদ্দীপনায় সর্বজনীন দুর্গোৎসব উদ্‌যাপিত হয়েছে। ২৬ সেপ্টেম্বর ষষ্ঠীতে বোধন থেকে ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমী পর্যন্ত এই উৎসবের মধ্য দিয়ে বসেছিল সকল ধর্ম, বর্ণ ও গোত্রের মানুষের মিলনমেলা।

পূজামণ্ডপে ভক্তরা
পূজামণ্ডপে ভক্তরা

প্রতিদিনই ছিল নানা মনোজ্ঞ আয়োজন—আলোকসজ্জা, নাচ, গান, কবিতা, ছোটদের ছবি আঁকা, নাটক, আলোচনা সভা ও যোগব্যায়ামের কর্মশালা এবং যথারীতি প্রসাদের পাশাপাশি দুপুর ও সন্ধ্যাবেলা ঐতিহ্যবাহী বাঙালি খাবার। সবকিছুই ছিল সবার জন্য উন্মুক্ত। দুর্গোৎসবের পাশাপাশি আগামী ১৮ অক্টোবর একই স্থানে উদ্‌যাপিত হবে শ্যামাপূজা ও দীপাবলি।

পূজামণ্ডপে ভক্তরা
পূজামণ্ডপে ভক্তরা

আশ্বিন মাসের শুক্ল পক্ষটিকে বলা হয় দেবীপক্ষ। এই দেবীপক্ষের ঠিক আগের অমাবস্যা মহালয়া দিয়ে উৎসবের শুরু। ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দুর্গাপূজা উদ্‌যাপিত হয়। এই পাঁচ দিন যথাক্রমে দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও বিজয়াদশমী নামে পরিচিত। দেবীপক্ষের শেষ দিন কোজাগরী পূর্ণিমায় অনুষ্ঠিত হয় লক্ষ্মীপূজা।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

দেবীপক্ষের শেষের অমাবস্যায় অনুষ্ঠিত হয় কালীপূজা ও দেওয়ালি উৎসব। তারপরে পিতৃপক্ষের দ্বিতীয় দিন ভ্রাতৃদ্বিতীয়া নামে পরিচিত।
দুর্গাপূজা উৎসব ভারতীয় উপমহাদেশের বৃহত্তম সর্বজনীন উৎসবগুলোর মধ্যে একটি। মাতৃমন্দির সাংস্কৃতিক সংঘ সেই সর্বজনীনতাকেই ধারণ করে। যেখানে বিশ্বভ্রাতৃত্ববোধ ও মানবতা ছাপিয়ে যায় ব্যক্তি, পরিবার, সমাজ, দেশ ও ধর্মের গণ্ডিকে। সকল ধর্ম ও বর্ণের মানুষের মহা মিলনমেলায় আসলে আমরা

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

সেই মাকেই স্মরণ করি, যিনি যুগ যুগ ধরে তার সমস্ত শক্তি ও ভালোবাসা দিয়ে দেশে দেশে মানব সভ্যতাকে অটুট রেখেছেন, ধরণিকে রেখেছেন বাসযোগ্য করে। আমরা সেই মাকে পূজা করি, যিনি পৃথিবীর প্রতিটি ঘরে ঘরে দুই হাতে মা দুর্গার দশ হাতের শক্তি দিয়ে, ভালোবাসা দিয়ে তার সন্তানদের, পরিবারের সদস্যদের সকল বিপদ আপদ থেকে, অশান্তি থেকে রক্ষা করে চলেছেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

দুর্গাপূজা তাই দুহাতি মায়ের মাঝে দশভুজা মায়ের শক্তি ও ভালোবাসাকে উপলব্ধির উৎসব, দুর্গাপূজা উৎসবে আমরা তাই সেই মাকে অঞ্জলি দিই, যেন আমরা সত্যের পাথে থাকতে পারি, অহংকার প্রলোভনে যেন ডুবে না যাই, উৎসবের প্রাচুর্যে যেন ভুলে না যাই অন্তরাত্মাকে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশুশিল্পীদের একাংশ
সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশুশিল্পীদের একাংশ

মাতৃমন্দির সাংস্কৃতিক সংঘ জার্মানির মিউনিখে সরকারিভাবে নিবন্ধিত সামাজিক সংগঠন। শুরু থেকেই মাতৃমন্দির আয়োজন করে চলেছে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় উৎসবের। যার মধ্য দিয়ে বাঙালি ও প্রাচীন ভারতীয় ঐতিহ্য, সংস্কৃতি ও দর্শনের সঙ্গে পরিচিতি ও সমন্বয় ঘটছে জার্মান তথা পাশ্চাত্য ঐতিহ্য, সংস্কৃতি ও দর্শনের।

প্রদ্যোৎ কুমার তালুকদার: মিউনিখ, জার্মানি।