প্যারিসে মহিত আহমদকে স্মরণ

স্মরণ সভা
স্মরণ সভা

লোকচক্ষুর অন্তরালে আপন ঠিকানায় মহিত আহমদ। তাঁকে আর দেখা যাবে না কবিতার চরণে–স্তবকে দরাজ কণ্ঠে, রং তুলি হাতে কিংবা কবিতার স্রোতে কোনো আড্ডায় উপস্থাপনায় কিংবা কবিতা পাঠে। চিরন্তন সত্যের আলিঙ্গনে মহিত। যার কর্ম কথনে মানুষ সহজেই আকৃষ্ট হতো। ‘মাটির পিঞ্জিরা মাঝে শিল্পী মহিত আহমদ’ শিরোনামে স্মৃতিকথা, নিবেদিত কবিতাপাঠ, কবিতা আবৃত্তি, মহিত আহমদ স্মরণে বিরহ সংগীত ও একান্তে নীরব প্রার্থনার মাধ্যমে স্মরণ করা হলো প্যারিসপ্রবাসী সদ্যপ্রয়াত চিত্রশিল্পী শিল্পজন মহিত আহমদকে। গত ২২ অক্টোবর রোববার সন্ধ্যায় প্যারিসের একটি হলে সুরধ্বনি একাডেমি এই অনুষ্ঠানের আয়োজন করে।

একাডেমির কর্ণধার অলকা বড়ুয়ার সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠান পরিচালনা করেন আবৃত্তিশিল্পী ও কবি রবিশঙ্কর মৈত্রী। স্মৃতিচারণ করেন ওয়াহিদুজ্জামান, অলকা বড়ুয়া, হোসেমিন, লিমা খান, দোলন মাহমুদ, আশরাফ উদ্দিন ও হাবিব খান। নিবেদিত কবিতা পাঠ করেন কবি বদরুজ্জামান জামান। কবিতা আবৃত্তি করেন রাহুল চৌধুরী ও সাইফুল ইসলাম প্রমুখ। বিরহ সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী আরিফ রানা, কুমকুম রানা ও ইসরাত খানম ফ্লোরা। এ ছাড়া প্রার্থনা করা হয়।

আলোচকেরা
আলোচকেরা

স্মৃতিকথা, শোকগাথা কথামালার ঝুড়ি নিয়ে রবিশঙ্কর মৈত্রীর উপস্থাপনায় আবেগঘন সৃষ্ট পরিবেশে কেঁদে ওঠেন উপস্থিত সাংস্কৃতিক কর্মীরা। তাদের স্মৃতিকথা, কবিতা ও বিরহ সংগীতে ফুটে উঠেছে আপনজন হারানোর ব্যথা। প্যারিসের সাংস্কৃতিক অঙ্গনে মহিতের শূন্যতা উপলব্ধিতে তারা মেনে নিয়েছেন তাঁর দৈহিক প্রস্থান। কিন্তু মহিত তাঁর কর্মে বেঁচে থাকবেন সকলের অন্তরে। তাই তাদের কামনা এই নগরে তাঁর পদভারে রচিত শিল্পচিহ্ন কালজয়ী হোক। মহিত বারবার আসবেন, হাসবেন, ভাসবেন কবিতা সংগীতে গল্পে স্মৃতিকথায়। এই অবেলায় তাদের কামনা শুধু মহিত পরপারে উত্তীর্ণ হও, স্রষ্টার সান্নিধ্য সুখে অনন্ত হও।

সংবাদ প্রেরক: বদরুজ্জামান জামান, প্যারিস, ফ্রান্স।